অস্ত্রোপচারে আলাদা হলো জোড়া শিশু আবু বকর ও ওমর

আবু বকর ও ওমর ফারুক এখন দুজন পরিপূর্ণ আলাদা শিশু! জন্মসূত্রে পেট ও বুকে জোড়া লাগানো এই দুই শিশুকে অস্ত্রোপচার করে আলাদা করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এর চিকিৎসকবৃন্দ।

আজ বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে পেটে ও বুকে জোড়া লাগানো চিকিৎসাধীন ৭৮ দিন বয়সী জমজ এই দুইভাইয়ের দেহে সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। সফল অস্ত্রোপচারের মাধ্যমে শিশু দুজনকে আলাদা করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের অপারেশন থিয়েটারে এ অস্ত্রোপচার করা হয়েছে। বিএসএমএমইউ এর তথ্য কর্মকর্তা প্রশান্ত মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএসএমএমইউ সূত্র জানায়, অস্ত্রোপচারের আগে বুধবার সকাল সাড়ে আটটায় বিএসএমএমইউ'র উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ শিশু দুজনের অস্ত্রোপচারের সাথে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক দল, শিশুদের মা-বাবার সঙ্গে দেখা করে প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন  এবং শিশু দুজনের জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন।

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া পৌরসভার ৩নং ওয়ার্ডের বাসিন্দা ভ্যানচালক পিতা শহর আলী খানের মেয়ে চায়না বেগম এবং তার স্বামী আল আমিন শেখের ঘরে চলতি বছর ৪ জুলাই পেটে জোড়া লাগা দুজন নবজাতক জন্মগ্রহণ করে। জন্মগ্রহণের পর তাদের শরীরে জটিলতা দেখা দিলে ৫ জুলাই তাদেরকে বিএসএমএমইউ এর শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ.কে.এম জাহিদ হোসেনের অধীনে ২০১নং কেবিনে ভর্তি করা হয়। পেটে জোড়া লাগানো যমজ এ দু’নবজাতকের  চিকিৎসার সমস্ত দায়িত্বভার  প্রধানমন্ত্রী  জননেত্রী শেখ হাসিনা  গ্রহণ করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন।

বিএসএমএমইউ'র বিশেষজ্ঞ চিকিৎসক দল আবু বকর ও ওমর ফারুকের নানান পরীক্ষা নিরীক্ষা শেষে বুধবার সকাল সাড়ে আটটায় তাদের শরীরে অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেন। এ অস্ত্রোপচারে শিশু সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ.কে.এম জাহিদ হোসেন নেতৃত্ব দেন। এসময় তার সঙ্গী ছিলেন- শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডা. রুহুল আমিন, সহকারী অধ্যাপক ডা. কে.এম. সাইফুল ইসলাম, মেডিক্যাল অফিসার ডা. উম্মে হাবিবা দিলশান মুনমুন এবং নার্সিং অনুষদের ডিন ও অ্যানেসথিয়া বিভাগের অধ্যাপক ডা. দেবব্রত বনিক, এনেসথিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেবাশীষ বণিক এবং নার্সিং ইনচার্জ মেহেরুন্নেসাসহ অন্যান্য চিকিৎসকগণ ।

আবু বকর ও ওমর ফারুকের লিভার ও বুকের হাড় সংযুক্ত ছিল। পোস্ট অপারেটিভে এ দুজন শিশু বিশেষজ্ঞ চিকিৎসকদলের নিবিড় তত্ত্বাবধানে রয়েছে। এ শিশু দুজনের শারীরিক অবস্থা এখন পর্যন্ত সংকটমুক্ত। শিশু দুজনের মাতা-পিতা ও বিশেষজ্ঞ চিকিৎসক দল তাদের পূর্ণ সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।

এ জটিল অস্ত্রোপচার প্রসঙ্গে বিএসএমএমইউ'র উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ অস্ত্রোপচার সংশ্লিষ্ট সকল চিকিৎসক, কর্মকর্তা ও নার্সদের ধন্যবাদ প্রদান করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশের সার্জনরা এ ধরণের জটিল রোগের চিকিৎসা সেবা প্রদান করতে সক্ষম এবং এরকম জটিল রোগের চিকিৎসার জন্য বিদেশ গমনের কোন প্রয়োজনীয়তা নেই। স্বল্প খরচে দেশের প্রাপ্ত সুযোগ সুবিধাতেই বিশ্বমানের চিকিৎসা সেবা দেয়া সম্ভব।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //