পুরোদমে এনআইডি সার্ভার চালু

বাংলাদেশি নাগরিকদের অন্যতম নথি জাতীয় পরিচয়পত্র এনআইডির সার্ভার গত দুদিন ধরে বন্ধ ছিল। এতে চরম বিপাকে পড়েন সেবাপ্রত্যাশীরা। তবে এনআইডি সংক্রান্ত সব সেবা আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে পুরোদমে চালু হয়েছে।

জানা গেছে, মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) সকালে বন্ধ হওয়া এই সার্ভার বুধবারও পুরোদমে চালু করা যায়নি। তবে বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর (সেবাদানকারী প্রতিষ্ঠান) জন্য সার্ভার চালু হওয়ায় তারা সেবা দিচ্ছিলেন। আজ সকাল থেকে পূর্ণাঙ্গভাবে সার্ভার চালু হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, বুধবার সকাল থেকে পার্টনার সার্ভিসগুলোর জন্য সার্ভার চালু করা গেলেও ভোটার নিবন্ধন ও এনআইডি সংশোধন, স্থানান্তর সংক্রান্ত কার্যক্রম রাত পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। পরে আজ সকাল থেকে এটি চালু হয়।

মঙ্গলবার সকালে হঠাৎ করে রক্ষণাবেক্ষণের কারণ দেখিয়ে এনআইডি সার্ভার বন্ধ করে দেয় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। ফলে ব্যাংক-বিমার মতো আর্থিক প্রতিষ্ঠানসহ ১৭৪টি প্রতিষ্ঠানে সেবা ব্যাহত হয়। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন এনআইডি সংশোধন ও স্থানান্তর প্রত্যাশীরা। গত ১৪ আগস্ট রাত ১২টা থেকে প্রায় ৩৮ ঘণ্টা এনআইডির সার্ভার বন্ধ ছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //