‘ট্রান্সজেন্ডার ব্যক্তির অধিকার সুরক্ষায় আইন দ্রুত পাশ হবে’

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেছেন, আমরা ট্রান্সজেন্ডার ব্যক্তির অধিকার সুরক্ষায় আইনের খসড়া প্রণয়ন করতে পেরে খুশি। এই কমিউনিটির সদস্যদের সমাজের মূলস্রোতধারায় আনাই আমাদের মূল লক্ষ্য। সে লক্ষ্যে সরকার কাজ করছে।

আজ বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) মাজসেবা অধিদপ্তর আয়োজনে ‘ট্রান্সজেন্ডার ব্যক্তির অধিকার সুরক্ষা আইন’ এর খসড়ার কমিউনিটি কনসালটেশন কর্মশালায় একথা বলেন তিনি। এ কর্মশালা হোটেল ইন্টার কন্টিনেন্টাল, শাহবাগে অনুষ্ঠিত হয়েছে।

সমাজকল্যাণ সচিব বলেন, আজকের কর্মশালায় প্রাপ্ত মতামত সমন্বিত করে আমরা দ্রুতই এই আইন পাশ করা সম্ভব হবে।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) ড. আবু সালেহ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান উন্নয়ন ব্যাংক এডিবির প্রিন্সিপাল সামাজিক উন্নয়ন বিষয়ক বিশেষজ্ঞ ফানসেসকো টোরনেইরি এবং এডিবির জেন্ডার এন্ড সোশ্যাল ইনক্লুসন স্পেশালিস্ট নাশিবা সেলিম।

এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের যুগ্মসচিব ও পরিচালক (সামাজিক নিরাপত্তা) ড. মো. মোকতার হোসেন।

কর্মশালায় বাংলাদেশের ট্রান্সজেন্ডার কমিউনিটির সদস্য, সমাজকল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আইন মন্ত্রণালয়, বৈদেশিক সম্পর্ক বিভাগ, পরিকল্পনা কমিশন, জাতীয় মানবাধিকার কমিশন, সমাজসেবা অধিদপ্তর, এশিয়ান উন্নয়ন ব্যাংক ও অন্যান্য বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন ও অর্থ) স্বপন কুমার হালদার ও সমাজসেবা অফিসার মোহম্মাদ আছাদুজ্জামানের সঞ্চালনায় এ অনুষ্ঠানে খসড়া ট্রান্সজেন্ডার ব্যক্তির অধিকার সুরক্ষা আইন, ২০২৩ উপস্থাপন করা হয়। পরবর্তীতে অংশগ্রহণকারীগণ ৫টি দলে ভাগ হয়ে মতামত প্রদান করেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //