মহাত্মা গান্ধী চেয়েছিলেন উপমহাদেশ হবে আধুনিক মহাদেশ

সাবেক রাষ্ট্রদূত ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আন্দোলন সংগ্রাম করার জন্যই সৃষ্টিকর্তা ১৫৪ বছর আগে মহাত্মা গান্ধীকে এই উপমহাদেশে জন্ম দিয়েছিলেন। মহাত্মা গান্ধী চেয়েছিলেন ভারত পাকিস্তান বাংলাদেশ নিয়ে উপমহাদেশ হবে আধুনিক মহাদেশ।

ভারতের জাতির পিতা ও অহিংস রাজনীতির প্রবক্তা সাধারণ মানুষের বন্ধু ব্রিটিশ তাড়ানোর অন্যতম নেতা মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধীর ১৫৪তম জন্মবার্ষিকী ও বিশ্ব অহিংস দিবস পালন উপলক্ষে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিকলীগের এক সমাবেশে একথা বলেন তিনি। 

আজ সোমবার (২ অক্টোবর) জাতীয় প্রেসক্লাব চত্তরে এ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

ড. নিম চন্দ্র ভৌমিক বলেন, মহাত্মা গান্ধী আন্দোলন সংগ্রামের মাধ্যমে উপমহাদেশের সর্বস্তরের লোকদেরকে ঐক্য বদ্দ করেছেন এবং উপমহাদেশকে একটি স্বাধীন দেশ প্রতিষ্ঠার জন্য সবাইকে ঐক্যবদ্ধ করেছিলেন। কিন্তু তখনকার কিছু রাজনৈতিক দুষ্ট চরিত্রের নেতারা একটি দেশ হতে দেয়নি। সেই কারণে আজ উপমহাদেশে সাম্প্রদায়িক দাঙ্গা সন্ত্রাস জঙ্গিবাদ প্রতিষ্ঠা পেয়েছে। 

নিম চন্দ্র ভৌমিক আরও বলেন, ১৯৭১ সালে আমরা বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছি। এই লক্ষ্যে যে বঙ্গবন্ধুর ঘোষিত অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ক্ষুদা দারিদ্র মুক্ত দেশ গড়ার লক্ষ্যে। আজ স্বাধীনতা বিরোধী বিএনপি জামায়াত জোট বঙ্গবন্ধুর আদর্শ মানে না, মির্জা ফখরুলের জনসভায় জয়বাংলা স্লোগান দিলে সেই যুবককে কটাক্ষ করেন। এতেই প্রমাণ হয় বিএনপি স্বাধীনতা মানে না, বিএনপি পাকিস্তানের দালাল। 

সভাপতির ভাষণে এম এ জলিল বলেন, মহাত্মা গান্ধীর এই জন্মদিনে আমাদের শপথ হোক- আমরা অহিংস রাজনীতি করব, শান্তির রাজনীতি করব, অন্যায়ের প্রতিবাদ করবো, আসুন আমরা সবাই মিলে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ হই। সেই ঐক্যের আদর্শ হল মুক্তিযুদ্ধের চেতনা বঙ্গবন্ধুর আদর্শ বাঙালি জাতীয়তাবাদের ও অসাম্প্রদায়িক চেতনার শক্তি। এই ঐক্যই পারে বাংলাদেশকে সন্ত্রাস, জঙ্গিবাদ, তালেবান, মাদক, দুর্নীতি, টাকা পাচারকারী মুক্ত একটি আদর্শিক দেশ গড়তে। যেই স্বপ্ন দেখেছিলেন মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধু।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //