মূল্যস্ফীতির হার কিছুটা কমল

দেশে মূল্যস্ফীতির হার সেপ্টেম্বর মাসে কিছুটা কমেছে। এ সময় সার্বিক মূল্যস্ফীতি হার দাঁড়ায় ৯ দশমিক ৬৩ শতাংশ, যা গত আগস্টে ছিল ৯ দশমিক ৯২ শতাংশ।

এছাড়া একই সময়ে খাদ্যপণ্যের মূল্যস্ফীতির হার কমে হয় ১২ দশমিক ৩৭ শতাংশ, যা আগের মাসে ছিল ১২ দশমিক ৫৪ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতিও কমে হয় ৭ দশমিক ৮২ শতাংশ, যা আগস্টে ছিল ৭ দশমিক ৯৫ শতাংশ। 

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সিপিআই (কঞ্জুমার প্রাইজ ইনডেক্স) প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বর মাসে গ্রামে সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়ায় ৯ দশমিক ৭৫ শতাংশে, যা আগস্টে ছিল ৯ দশমিক ৯২ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতির হার কমে হয় ১২ দশমিক ৫১ শতাংশ, যা তার আগের মাসে ছিল ১২ দশমিক ৭১ শতাংশ। তবে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার সামান্য বেড়ে হয়েছে ৭ দশমিক ৪২ শতাংশ, যা আগস্টে ছিল ৭ দশমিক ৩৮ শতাংশ। 

এদিকে শহরে সার্বিক মূল্যস্ফীতির হার কমে দাঁড়ায় ৯ দশমিক ৯২ শতাংশে, যা আগস্টে ছিল ৯ দশমিক ৬৩ শতাংশ। এছাড়া খাদ্যপণ্যের মূল্যস্ফীতির হার কমে হয় ১২ দশমিক ০১ শতাংশ, যা তার আগের মাসে ছিল ১২ দশমিক ১১ শতাংশ। শহরে খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতির হার কমে হয় ১২ শতাংশ, যা আগস্টে ছিল ৮ দশমিক ৪৮ শতাংশ।

মূল্যস্ফীতি কমার সঙ্গে বেড়েছে মজুরি হার। প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে মজুরি হার বেড়ে দাঁড়ায় ৬ দশমিক ৪৫ শতাংশে, যা আগস্টে ছিল ৫ দশমিক ৮০ শতাংশ। এক্ষেত্রে কৃষিতে মজুরি হার বেড়ে হয় ৫ দশমিক ৭৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৭১ শতাংশ। শিল্প খাতে মজুরি হার বেড়ে হয় ৬ দশমিক ৯৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৫৬ শতাংশ। সেবা খাতেও মজুরি হার বেড়ে হয় ৫ দশমিক ০১ শতাংশ, যা আগস্টে ছিল ৪ দশমিক ১৩ শতাংশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //