‘বিদেশি নারী শ্রমিকদের সঠিক সংখ্যা নির্ণয় করতে হবে’

বিদেশে কতজন বাঙালি নারী কাজ করছে তার সঠিক সংখ্যা নির্ণয়ে সরকারকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এই সমাজের অর্থনীতিতে নারীর অবদানকে যথাযথভাবে স্বীকৃতি দেওয়া হয় না। যে সব নারীরা রেমিট্যান্স পাঠায় তাদের সব ধরনের দায়িত্ব নেওয়ার বিষয়ে সরকারকে ভূমিকা পালন করতে হবে বলে দাবি জানিয়েছেন বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্রের নির্বাহী পরিচালক সুমাইয়া ইসলাম। 

আজ বৃহস্পতিবার (১২ অক্টোবর) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের সভাকক্ষে ‘নারী পাচার রোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে এ দাবি জানান তিনি। 

অনুষ্ঠানের সভাপতি গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) নূরুন নাহার হেনা বলেন, নারী পাচারের মূল কারণ দারিদ্রতা ও শিক্ষা। চাকরি এবং বিয়ের প্রলোভন দেখিয়ে আন্তর্জাতিক চক্রের মাধ্যমে নারীদের পাচার করা হচ্ছে। বাঙালি নারীদের পাশাপাশি উপজাতি নারীরাও দেশি-বিদেশি চক্রের মাধ্যমে পাচারের শিকার হচ্ছে। এ বিষয়ে তিনি গণমাধ্যমকে শক্তিশালী ভূমিকা পালন করতে আহ্বান জানান।     

জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক আশরাফ আলী বলেন, নারী পাচারের বিষয়টি বর্তমান সময়ে সঠিকভাবে গণমাধ্যমে উঠে আসছে না। সংবাদকর্মীদের নারী পাচারের বিষয়টিকে অত্যধিক গুরুত্ব প্রদানের জন্য অনুরোধ করেন এবং এ বিষয়ে নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ সংবাদ উপস্থাপনের আহ্বান জানান তিনি।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের পরিচালক মো. নজরুল ইসলাম। অন্যান্যদের মধ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, অতিরিক্ত মহাপরিচালক সূফী জাকির হোসেন, পরিচালক এ. কে. এম আজিজুল হক এবং পরিচালক ড. মো. মারুফ নাওয়াজ সেমিনারে আলোচনা করেন।

এছাড়া সেমিনারটির পরিচালক হিসেবে ইনস্টিটিউটের প্রোগ্রামার মো. আব্দুস সালাম এবং সমন্বয়ক হিসেবে সহকারী প্রোগ্রামার এস. এম. রাফিউল আবেদীন দায়িত্ব পালন করেন।

সেমিনারে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের কর্মকর্তা এবং গণমাধ্যমকর্মীসহ মোট ৫০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //