স্মার্ট শিশুরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে: প্রধানমন্ত্রী

স্মার্ট শিশুরা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। তাই শিশুদেরকে জঙ্গি, সন্ত্রাস ও মাদক থেকে দূরে রেখে তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানোর পাশাপাশি শিশুদের মানবিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় প্রধানমন্ত্রী শিশুদের স্মার্ট দক্ষতার উন্নয়ন ঘটানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন।

আজ বুধবার (১৮ অক্টোবর) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল দিবস ২০২৩ এর উদ্বোধনী ও শেখ রাসেল পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, যুদ্ধ করে কোন কিছু আদায় করা যায় না। শান্তি এবং সৌহার্দ্যের মাধ্যমে এগিয়ে যেতে হবে। তিনি গাজায় ফিলিস্তিনি শিশুদের ওপর বোমা হামলার নিন্দা জানিয়ে অস্ত্র তৈরির টাকায় শিশুদের মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানান।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সরাফত, মহাসচিব কে এম শহিদ উল্যা, সাংগঠনিক সচিব ফরিদ উদ্দিন আহমেদ, শিশু বক্তা আমিরাহ নায়ের চৌধুরী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিবসের মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি স্মার্ট কার্ড স্যোয়াপ করে ৯টি স্মার্ট প্রকল্প উদ্বোধন ও ৬টি প্রকল্পের ভিত্তি প্রস্তর উদ্বোধন করেন প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশেষ অতিথির বক্তব্যে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সারাফাত চৌধুরী জানান চলতি বছরে ১০০ জন সুবিধা বঞ্চিতকে শিক্ষা বৃত্তি চালু করা হয়েছে।

আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন বলেন, আমরা এখন কোয়ান্টম কম্পিউটিং নিয়ে কাজ করছি। রাসেলকে হত্যার মাধ্যমে হত্যা করা হয়েছে সকল অবিকশিত স্বপ্ন। সেই স্বপ্ন পূরণে তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন নাগরিক গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তার সম্পাদিত স্মরণের আবরণে শেখ রাসেল বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। ভিডিও বার্তায় শেখ রাসেল দিবসে শুভেচ্ছা জানান ভারতের সাবেক সাবেক সেনা কর্মকর্তা অশোক তারা।

বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী রাসেলের খুনিদের মধ্যে এখনো যারা দেশের বাইরে রয়েছেন তাদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানান। তিনি বলেন, যারা মানবাধিকারের কথা বলেন তাদের এই অমানবিক নিষ্ঠুরতার বিচারের শাস্তি নিশ্চিতে এগিয়ে আসা উচিত।

শেখ রাসেল জাতীয় পুরস্কার পেলেন যারা
শিক্ষায় আজমাইন সাদাত, আন নাফিউর, সুলতানা, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু নিতুন জিরা নাইমুল ইসলাম রাতুল, মুনাতাসির, সবুজ, ঋতুরাজ, মিলেনিয়াম স্টার স্কুল, শামিমা সুলতানা।

স্মার্ট বাংলাদেশ স্বর্ণপদক পেলেন যারা
কক্সবাজার পুলিশ সুপার জসিম উদ্দিন চৌধুরি, ই লার্নিং মাসুদ আলম, বাংলাদেশ পুলিশ। বেসরকরি উই এর জন্য সভাপতি নাসিমা আক্তার নিশা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরিফ ইফতেখার মাহমুদ, ধান গবেষণা ইনস্টটিউট, মোহম্মাদ শাহীন, এনটিেমসি, টেক গারলিক, চট্টগ্রাম জেলাপ্রশাসক আবুল বাশার ফখরুজ্জামান কক্সবাজার শাহীন জামান, ঢাকার আনিসুর রহমান ও পঞ্চড় ও ঠাকুরগাও জেলা প্রশাসক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //