ভৈরবে ট্রেন দুর্ঘটনায় হতাহতদের ক্ষতিপূরণ দেওয়ার দাবি

ভৈরবে ট্রেন দুর্ঘটনায় নিহতের পরিবারকে ১০ লাখ টাকা, আহতদের ৫ লাখ টাকা হারে ক্ষতিপূরণ প্রদান ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে তিনি বলেন, রেলখাতে বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। শতাধিক প্রকল্পে কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। কিন্তু ঝুঁকিপূর্ণ রেললাইন ও সেতু সংস্কার না করা, সিগন্যালিং পদ্ধতি আধুনিকায়ন না হওয়া, মেয়াদহীন ঝুঁকিপূর্ণ লোকমোটিভ ও কোচের ব্যবহারের কারণে রেলপথ দিন দিন বিপজ্জনক হয়ে উঠছে।

বিবৃতিতে আরও বলা হয়, মেয়াদোর্ত্তীণ কোচ মেরামত, দক্ষ জনবল তৈরীর মতো প্রকল্পে রেল কর্তৃপক্ষ বিনিয়োগে আগ্রহী হচ্ছে না। 

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের তথ্যমতে, ২০২১ সালে ৪০২ টি ছোট-বড় রেল দুর্ঘটনায় ৩৯৬ জন নিহত ও ১৩৪ জন আহত হয়েছে। ২০২২ সালে ৬০৬টি ছোট-বড় রেল দুর্ঘটনায় ৫৫০ জন নিহত ২০১ জন আহত হয়েছে।

বিবৃতিতে জরুরি ভিত্তিতে এই ঘটনায় দায়ী ব্যক্তিদের আইনের মুখোমুখি করার দাবি জানানো হয়। রেলপথ নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানায় বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //