‘সমাবেশে সহিংসতা’ ইস্যুতে যুক্তরাষ্ট্রসহ ৭ দেশের যৌথ বিবৃতি

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির রাজনৈতিক সমাবেশে ঘটা সহিংসতায় গভীরভাবে উদ্বেগ প্রকাশ করে ও হতাহতদের প্রতি  সমবেদনা জানিয়ে বার্তা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ সাত দেশের ঢাকাস্থ দূতাবাস

আজ সোমবার (৩০ অক্টোবর) এক যৌথ বিবৃতি দেয় ঢাকাস্থ অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, কোরিয়া, নরওয়ে, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ তৈরি করতে দূতাবাসের পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে সংযত আচরণ, সহিংসতা পরিহার এবং একসঙ্গে কাজ করার আহ্বান জানানো হয়।

এর আগে গতকাল রবিবার (২৯ অক্টোবর) দুপুরে এক টুইট বার্তায় বিএনপির সমাবেশে সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

টুইট বার্তায় ২৮ অক্টোবর ঢাকার রাস্তায় সহিংসতা এবং প্রাণহানির ঘটনায় দুঃখ প্রকাশ তারা জানায়, অংশগ্রহণমূলক এবং শান্তিপূর্ণ নির্বাচনের জন্য একটি শান্তিপূর্ণ পথ খোঁজা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, সরকার পতনের এক দফা দাবিতে শনিবার নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ ছিল। এ উপলক্ষে ওই এলাকায় বিপুলসংখ্যক নেতাকর্মী সমবেত হন। একপর্যায়ে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মীদের সংঘর্ষ বেধে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে গেছে। এ সংঘর্ষে এক পুলিশ সদস্য এক যুবদল নেতা নিহত হয়েছে। এ ছাড়া  বাস, পিকআপসহ বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর এবং আগুন দেয়া হয়। এমনকি প্রধান বিচারপতির বাসভবনে ঢিল ছোড়াসহ রাজারবাগে পুলিশ হাসপাতালেও আগুন দেয়ার ঘটনা ঘটে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //