মিয়া আরেফির জন্য কনস্যুলার অ্যাক্সেস চেয়েছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দেয়া মিয়া জাহিদুল ইসলাম আরেফির বিষয়ে কনস্যুলার অ্যাক্সেস চেয়েছে ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস। সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

সোমবার (৩০ অক্টোবর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বিদেশি কূটনৈতিক মিশন, জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফ করে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

এ সময় মিয়া আরেফির বিষয়ে জানতে চান সাংবাদিকরা। জাবাবে, শাহরিয়ার আলম বলেন, “যুক্তরাষ্ট্র দূতাবাস এ বিষয়ে কনস্যুলার অ্যাক্সেস চেয়েছে। আমরা আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবো।”

ভিয়েনা কনভেনশন অনুযায়ী, আটক বিদেশি নাগরিককে কনস্যুলার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের অধিকার সম্পর্কে জানাতে হবে। আর, কথোপকথন, যোগাযোগ করা ও আইনি প্রতিনিধিত্বের ব্যবস্থা করতে কারাগারে বা হেফাজতে থাকা অথবা আটক কোনো নাগরিকের সঙ্গে দেখা করার অধিকার থাকবে প্রেরণকারী রাষ্ট্রের কনস্যুলার অফিসারদের।

উল্লেখ্য, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রবিবার (২৯ অক্টোবর) নিজেকে ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা’ হিসেবে পরিচয় দেয়া মিয়া জাহিদুল ইসলাম আরেফিকে আটক করে পুলিশ।

বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে যে মিয়া জাহিদুল ইসলাম আরেফির সাথে দূতাবাস বা যুক্তরাষ্ট্র প্রশাসনের কোনো যোগাযোগ বা সম্পর্ক নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //