পদ্মা সেতু দিয়ে ঢাকা-খুলনা রুটে ট্রেন চলাচল শুরু আগামীকাল

আগামীকাল বুধবার (১ নভেম্বর) থেকে পদ্মা রেল সেতু দিয়ে খুলনা থেকে ঢাকা রুটে ট্রেন চলাচল শুরু। এই রুটে চলবে ‘সুন্দরবন এক্সপ্রেস’ ট্রেনটি। 

আগে সুন্দরবন এক্সপ্রেসকে অনেক পথ ঘুরে যমুনা সেতু দিয়ে ঢাকায় যাওয়া-আসা করতো। নতুন রুটে দূরত্ব কমে যাওয়ায় সময় কম লাগবে অন্তত ২ ঘণ্টা। তবে খুলনা-ঢাকা রুটে সরাসরি ট্রেন চালু ও ভাড়া কমানোর দাবি খুলনাবাসীর।

খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মাসুদ রানা জানান, ১ নভেম্বর খুলনা থেকে ঢাকাগামী আন্তঃনগর সুন্দরবন এক্সপ্রেস ট্রেন রুট পরিবর্তন করে কুষ্টিয়ার পোড়াদাহ, রাজবাড়ী, ফরিদপুর, ভাঙা হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় যাবে। খুলনা থেকে রাত ৯টা ৪৫ মিনিটে ট্রেনটি ছেড়ে যাবে আর ঢাকায় পৌঁছাবে ভোর ৫টা ১০ মিনিটে। অন্যদিকে পরদিন সকাল ৮টা ১৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে বিকাল ৩টা ৫০ মিনিটে খুলনায় এসে পৌঁছাবে ট্রেনটি।

তিনি আরও বলেন, নতুন এই রুটে ট্রেন চলাচলের খবরে যাত্রীদের আগ্রহ বেড়েছে। রুট পরিবর্তনের ফলে আগের তুলনায় যাত্রী সংখ্যা বাড়বে বলে তারা আশা করছেন। এই রুটে সময় কম লাগবে অন্তত ২ ঘণ্টা।

খুলনা রেল স্টেশন সূত্রে জানা গেছে, ট্রেনটি ১৩টি বগি নিয়ে যাতায়াত করবে। রাতে খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন ট্রেনে মোট আসন সংখ্যা ৮৬০টি। এর মধ্যে শোভন চেয়ার ৪৯২টি, এসি বার্থ ৪৮টি ও স্নিগ্ধা ৩২০টি। আর ঢাকা থেকে খুলনার উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনের আসন সংখ্যা হবে ৯০৮টি। এর মধ্যে শোভন চেয়ার ৪৯২টি, এসি সিট ৯৬টি ও স্নিগ্ধা ৩২০টি।

উল্লেখ্য, খুলনা থেকে ঢাকা পর্যন্ত সুন্দরবন আন্তঃনগর ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে শোভন চেয়ার শ্রেণি ৫০০ টাকা, প্রথম সিট শ্রেণির ভাড়া ৬৬৫ টাকা, প্রথম বার্থ শ্রেণির ভাড়া ৯৯৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ভাড়া ৮৩০ টাকা, এসি সিট শ্রেণির ভাড়া ৯৯৫ টাকা ও এসি বার্থ শ্রেণির ভাড়া ১ হাজার ৪৯৫ টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //