ইসির ডাকে প্রথম ধাপে সাড়া দেয়নি ৯ দল

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারও সংলাপের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ শনিবার (৪ নভেম্বর) আলোচনা সভার প্রথম ধাপে অংশ নেয়নি ৯টি রাজনৈতিক দল। আমন্ত্রিত ২২টি দলের আলোচনায় অংশ নিয়েছেন আওয়ামী লীগসহ ১৩ দলের প্রতিনিধিরা। 

এদিন আগারগাঁওয়ের নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে সকালে ও বিকালে দুই ভাগে অংশ নিয়েছে দলগুলো। দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক বা দলের দুজন মনোনীত প্রতিনিধি এ আলোচনা সভায় অংশ নিতে পারছেন।

আসন্ন সংসদ নির্বাচনের পূর্বপ্রস্তুতির অগ্রগতি জানানোসহ সার্বিক বিষয়ে আলোচনায় নিবন্ধিত মোট ৪৪টি দলকে আমন্ত্রণ জানায় কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

আগের মতো এবারও ইসির আমন্ত্রণে বিএনপি ও তাদের যুগপৎ আন্দোলনের শরীক দলগুলোর সাড়া পাওয়া যায়নি। বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর রাজনৈতিক দলগুলোর সঙ্গে দুদফা সংলাপে বিএনপিসহ কয়েকটি দল অংশ নেয়নি। সে কারণে বিএনপি এবং তাদের সমমনা দল, সিপিবি ও বাসদসহ সংলাপ বর্জন করা ৯ দলকে গত মার্চেও অনানুষ্ঠানিক আলোচনার আমন্ত্রণ জানানো হয়েছিল, তাতেও সাড়া দেয়নি দলগুলো।

শনিবার সকালের আলোচনা সভায় আমন্ত্রিত ছিল আওয়ামী লীগ, ইসলামী ঐক্যজোট, এলডিপি, তৃণমূল বিএনপি, এনডিএম, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বিজেপি, সিপিবি, বাংলাদেশ মুসলিম লীগ, এনপিপি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, গণফোরাম, গণতন্ত্রী পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি, খেলাফত মসলিশ, বিএমএল, বিএনএফ, গণফ্রন্ট ও ইনসানিয়তা বিপ্লব বাংলাদেশ।

এর মধ্যে এলডিপি, বিজেপি, কল্যাণ পার্টি, জমিয়তে উলামায়ে ইসলাম, সিপিবি, গণতন্ত্রী পার্টি, বিএমএল, বাংলাদেশ মুসলিম লীগ, খেলাফত মসলিশ অংশ নেয়নি।

অংশ নেওয়া দলগুলোর বেশিরভাগই নির্বাচনী পরিবেশ নিয়ে তাদের শঙ্কার কথা জানিয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপির অংশ গ্রহণ না হলে নির্বাচন হবে না- এমন কথা সংবিধানে লেখা নেই। বিএনপির বর্তমান আন্দোলনকে সন্ত্রাসী কর্মসূচি হিসেবে আখ্যায়িত করা হয়।

এদিন বিকালে বিএনপি, জেপি, বাংলাদেশ সাম্যবাদী দল (এমএল), বাংলাদেশ তরিকত ফেডারেশন, কৃষক শ্রমিক জনতালীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি, জাসদ, জেএসডি, জাকের পার্টি, বাসদ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ খেলাফত মসলিশ, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ জাসদ ও বিএনএমের সঙ্গে আলোচনার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //