অবরোধ: পুলিশের নানা পদক্ষেপ

বাস মালিকরা চাইলে এসকর্ট দেবে র‌্যাব

বাস মালিকরা চাইলে অবরোধে দূরপাল্লার যাত্রীবাহী বাস চলাচলে নিরাপত্তা দিতে প্রস্তুত র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)। ঢাকা থেকে দেশের বিভিন্ন প্রান্তে চলাচলকারী ও ঢাকামুখী বাসগুলোকে বিশেষ নিরাপত্তা (এসকর্ট সার্ভিস) দেবে সংস্থাটি। 

এজন্য কয়েকটি পরিবহনের কিছু বাস একই সময়ে ছাড়তে হবে। পুরো পথে যাত্রীদের নিরাপত্তায় সতর্ক প্রহরা দেবেন র‌্যাব সদস্যরা। এদিকে অবরোধকালে নাশকতা ঠেকাতে এবং রাজধানীবাসীর নিরাপত্তায় নানারকম পদক্ষেপ নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে বলেন, দূরপাল্লার যাত্রীবাহী যান চলাচলে যেন কোনো বাধার সৃষ্টি না হয় সেই ব্যাপারটি নিশ্চিত করবে র‌্যাব। পরিবহন মালিক বা সংশ্লিষ্টরা চাইলে দেশের যে কোনো প্রান্ত থেকে সহায়তা দিতে আমরা প্রস্তুত। এক্ষেত্রে কাছাকাছি সময়ে চলাচলকারী ৮-১০টি বাস একসঙ্গে ছাড়তে হবে। র‌্যাব সদস্যরা বাসগুলোকে গন্তব্যে পৌঁছানো পর্যন্ত এসকর্ট দেবে। বেশিরভাগ বাস মূলত রাতেই চলাচল করে। সেভাবেই নিরাপত্তা পরিকল্পনা সাজানো হয়েছে। এ ছাড়া সার্বিক নিরাপত্তায় গোয়েন্দা নজরদারি চলছে। সারাদেশে র‌্যাবের তিনশ’র বেশি টহল থাকবে। কিছু স্থানে র‌্যাব–পুলিশ যৌথ টহল দেবে। নাশকতা বা চোরাগোপ্তা হামলা চালানোর সুযোগ কেউ পাবে না।

এর আগে প্রথম দফা অবরোধে পণ্য পরিবহনে এসকর্ট সার্ভিস দেওয়ার কথা জানায় হাইওয়ে পুলিশ।

বিএনপি-জামায়াতসহ কয়েকটি দল দ্বিতীয় দফায় রোববার ও সোমবার ৪৮ ঘণ্টা অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে। এর আগে ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ছিল প্রথম দফা অবরোধ। এ সময় বেশ কিছু যানবাহনে অগ্নিসংযোগ করা হয়। এবারের অবরোধে নাশকতা বা সহিংসতা ঠেকাতে প্রস্তুত আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এর মধ্যে রাজধানী ঘিরে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) ড. খঃ মহিদ উদ্দিন গণমাধ্যমকে বলেন, নগরবাসীর নিরাপত্তায় প্রয়োজনীয় সব ব্যবস্থা করা হয়েছে। অবরোধ আহ্বানকারীরা প্রকাশ্যে কোনো নাশকতামূলক কর্মকাণ্ডের সুযোগ পাবেন বলে আমরা মনে করি না। আর চোরাগোপ্তা হামলা ঠেকাতে নানারকম প্রস্তুতি নেওয়া হয়েছে। এক্ষেত্রে নগরবাসীকেও সচেতন হতে হবে। কেউ যদি যানবাহনে অগ্নিসংযোগ বা কোনো ধরনের নাশকতার প্রস্তুতি দেখেন, তা সঙ্গে সঙ্গে পুলিশকে জানানোর অনুরোধ করা হলো।

পুলিশের এই কর্মকর্তা জানান, নগরীর গুরুত্বপূর্ণ স্থানসহ বিভিন্ন পয়েন্টে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন থাকবে। টহল ও চেকপোস্ট থাকবে। সাদা পোশাকে নজরদারি করবেন গোয়েন্দারা। এ ছাড়া গুজব বা মিথ্যা তথ্য ছড়ানো ঠেকাতে অনলাইনেও চলবে সাইবার টহল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //