প্রথমবারের মতো ফায়ারফাইটার পদে ১৫ নারী

ফায়ার সার্ভিসের ইতিহাসে প্রথমবারের মতো ‘ফায়ারফাইটার (নারী)’ পদে ১৫ জন যোগদান করেছেন। নিয়োগপত্রের শর্ত অনুযায়ী শনিবার (১৮ নভেম্বর) তারা নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। পরে তাদের মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে স্থানান্তর করা হয়।

আজ রবিবার (১৯ নভেম্বর) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে তাদের স্বাগত জানান। পরে নবীন ফায়ারফাইটাররা মহাপরিচালকের সঙ্গে ফটোসেশনে অংশগ্রহণ করেন।

ওই ১৫ জন হলেন- মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মাইমুনা আক্তার, রিমা খাতুন, মেহেরুন্নেছা মিম, আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্না রানী পাল, কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, নাজমুন নাহার, ইয়াসমীন খাতুন, রুজিনা আকতার ও প্রিয়াংকা হালদার।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেল থেকে জানানো হয়েছে, এ বছরের ২০ জুন ফায়ারফাইটার নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদফতর। বিজ্ঞপ্তি অনুযায়ী ফায়ারফাইটার (মহিলা) পদে ২ হাজার ৭০৭ জন আবেদন করেন। তাদের মধ্যে প্রাথমিক যাচাই-বাছাই, শারীরিক যোগ্যতা ও মেডিকেল টেস্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এই ১৫ জনকে চূড়ান্তভাবে নিয়োগের জন্য নির্বাচিত করে নিয়োগপত্র জারি করা হয়। সিভিল সার্জনের সুস্থতার সনদপত্রসহ তারা শনিবার এই পদে যোগদান করেন। ইতোপূর্বে ফায়ার সার্ভিসে অফিসার পদে নারী কর্মকর্তা যোগদান করলেও ফায়ারফাইটার পদে কখনও নারী নিয়োগ সম্পন্ন হয়নি এবং নিয়োগের কোনও সুযোগও ছিল না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //