বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের জান্নাতুল

বিভিন্ন খাতে অবদান রাখা বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর তালিকা প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এ তালিকায় জায়গা করে নিয়েছেন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা, লেখক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার রক্ষা আন্দোলনের কর্মী জান্নাতুল ফেরদৌস।

আজ মঙ্গলবার (২১ নভেম্বর) চলতি বছরের বিশ্বের ১০০ প্রভাবশালী ও অনুপ্রেরণাদায়ক নারীর এ তালিকা প্রকাশ করা হয়।

এতে জান্নাতুল সম্পর্কে বলা হয়েছে, তিনি অগ্নিদুর্ঘটনার শিকার হন এবং তার শরীরের ৬০ শতাংশ পুড়ে যায়। তা সত্ত্বেও জান্নাতুল বেঁচে যান। এরপর তিনি একজন চলচ্চিত্র নির্মাতা, লেখিকা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। এছাড়া তিনি শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের নিয়েও কাজ করা শুরু করেন।

জান্নাতুল ভয়েস অ্যান্ড ভিউজ নামের একটি মানবাধিকার সংস্থা প্রতিষ্ঠা করেন। যেটি অগ্নিদুর্ঘটনা থেকে বেঁচে যাওয়া নারীদের অধিকার নিয়ে কাজ করে।

বিবিসি আরও জানিয়েছে, বন্ধুদের কাছে জান্নাতুল আইভি নামে পরিচিত। তিনি এখন পর্যন্ত পাঁচটি শর্ট ফিল্ম এবং তিনটি উপন্যাস প্রকাশ করেছেন। শারীরিক অক্ষমতা নিয়ে যারা জীবন-যাপন করেন তাদের ব্যাপারে সচেতনতা বৃদ্ধিতে নিজের জীবনের গল্প ব্যবহার করে থাকেন তিনি।

জান্নাতুল ফেরদৌস বিভিন্ন বিষয় নিয়ে বিস্তৃত পড়াশুনা করেছেন। শিক্ষাজীবনে তিনি ইংরেজি সাহিত্যের ওপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া ডেভেলপমেন্ট স্টাডিজের ওপরও তার ডিগ্রি রয়েছে।

১৯৯৭ সালে রান্না করার সময় ওড়নায় আগুন লেগে তিনি অগ্নিদগ্ধ হন। ওই দুর্ঘটনায় মারাত্মক জখম হন। কিন্তু তা সত্ত্বেও জীবন যুদ্ধে থামেননি জান্নাতুল।

বাংলাদেশের জান্নাতুল ছাড়া বিবিসির এ তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, ব্যালন ডি অর জয়ী নারী ফুটবলার আইতানা বোনামাতি এবং হলিউড তারকা আমেরিকা ফেরেরার মতো নারীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //