শ্রম অধিকার নিয়ে মার্কিন ঘোষণায় উদ্বেগের কিছু নেই: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

বিশ্বে শ্রম অধিকার প্রতিষ্ঠায় কঠোর পদক্ষেপের যে বার্তা সম্প্রতি যুক্তরাষ্ট্র দিয়েছে, তাতে বাংলাদেশের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যটি মোটেই বাংলাদেশকেন্দ্রিক নয়, এটি বৈশ্বিক।

আজ মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা সফররত কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

শ্রম অধিকারকর্মী কল্পনা আক্তারকে নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে প্রতিমন্ত্রী বলেন, আমরা এটা অবশ্যই পরবর্তী আলোচনায় যুক্তরাষ্ট্রকে জিজ্ঞেস করব। কল্পনা আক্তার ২০১০ সালে একবারই গ্রেপ্তার হয়েছিলেন। তবে তিনি একা নন, তার সঙ্গে আরও একাধিক শ্রমিক নেতা চাকরিরত অবস্থায় আন্দোলন করতে গিয়ে গ্রেপ্তার হন। পরবর্তী সময়ে তাদের মামলাটি তুলে নেওয়া হয়।

কল্পনা আক্তার খুব সফলতার সঙ্গে বাংলাদেশের শ্রম অধিকার নিশ্চিত করার জন্য একটি এনজিও প্রতিষ্ঠা করে তার নেতৃত্ব দিয়ে যাচ্ছেন বলে জানান শাহরিয়ার আলম। তিনি বলেন, রানা প্লাজা ধসের পরে পশ্চিমা দেশের কিছু ক্রেতা যখন সেই কারখানাগুলোকে আর্থিক ক্ষতিপূরণ দিতে অস্বীকার করল, তখন কল্পনা আক্তার এবং আরও দুয়েকজন মিলে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে এর প্রতিবাদ করলে সেখানেই গ্রেপ্তার হয়েছিলেন। কল্পনা আক্তার যে বাংলাদেশে হুমকি বোধ করেছেন, এটা অতীতে তিনি কখনোই আমাদের জানাননি। 

শ্রম অধিকার নিয়ে সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের বিষয়ে তিনি বলেন, অ্যান্টনি ব্লিংকেনের বক্তব্যটি মোটেই বাংলাদেশকেন্দ্রিক নয়। তিনি বলেছেন, বাংলাদেশের একজন গার্মেন্ট নেতা বা কর্মী কল্পনা আক্তার। দেশ উল্লেখ করে দু-তিনটি আলাদা দেশের নাম বলেছেন, কিন্তু বাংলাদেশের কোনো ইস্যু সেখানে উল্লেখ করেননি।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের পোশাক খাতের প্রতিযোগী দেশগুলোতে কোথাও যুক্তরাষ্ট্র এতটা সুবিধা পায় না, কোথাও এতটা সম্পৃক্ত হওয়ার সুযোগ নেই, যা বাংলাদেশ করেছে। এ কারণে বাংলাদেশকে সাধুবাদ জানায় যুক্তরাষ্ট্র। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে বাংলাদেশের গার্মেন্ট বা শিল্পের উদ্বেগের বিষয়ে তিনি বলেন, কোনোভাবেই বাংলাদেশের গার্মেন্ট শিল্পের মার্কিন পদক্ষেপের জন্য উদ্বিগ্ন হওয়ার যুক্তিযুক্ত কোনো কারণ নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //