বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় গভীর নজর

সব উপায় অবলম্বন করবে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের নির্বাচনী প্রক্রিয়ায় ঘনিষ্ঠ দৃষ্টি রাখছে যুক্তরাষ্ট্র ও তার গণতান্ত্রিক অংশীদাররা। বাংলাদেশের জনগণ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিদার, যা হতে হবে স্বচ্ছ, শান্তিপূর্ণ, পক্ষপাতিত্বহীন এবং সব দলের জন্য উন্মুক্ত।

আজ বুধবার (২২ নভেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) এক টুইট বার্তায় এ কথা জানান যুক্তরাষ্ট্র সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটি।

এদিকে, বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র তার উদ্দেশ্য সাধনের জন্য অব্যাহতভাবে সব রকম উপায় (টুলস) অবলম্বন করবে এবং সব পর্যায়ে বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের উদ্বেগ তুলে ধরবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের লেজিসলেচার বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ জি লেইডল এক চিঠির জবাবে একথা বলেছেন।

সম্প্রতি বাংলাদেশের অবনতিশীল গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনের প্রসঙ্গ তুলে ধরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এবং গণতন্ত্র, মানবাধিকার এবং শ্রম বিষয়ক ব্যুরোর ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী এরিন বারক্লেকে একটি চিঠি লিখেন মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সদস্য শেঠ মুলটন। তার উত্তর দিয়েছেন ফিলিপ জি. লেইডল।

তার লেখা চিঠিতে বলা হয়, ঢাকা এবং ওয়াশিংটনে বাংলাদেশি সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠকগুলোতে বাংলাদেশে মানবাধিকার, গণতন্ত্র, আইনের শাসন নিয়ে উদ্বেগ তুলে ধরেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। এসব বৈঠকে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের গুরুত্ব জোর দিয়ে তুলে ধরা হয়েছে।

১৪ নভেম্বর লেখা চিঠিতে ফিলিপ জি লেইডল বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস প্রশাসনের শীর্ষ অগ্রাধিকারে রয়েছে বিশ্বব্যাপী মানবাধিকারকে সমুন্নত রাখা। এতে বলা হয়, যুক্তরাষ্ট্র তার উদ্দেশ্য সাধনের সব হাতিয়ার (টুলস) অব্যাহতভাবে ব্যবহার করবে এবং সব পর্যায়ে বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের উদ্বেগ তুলে ধরবে। 

এর আগে, স্থানীয় সময় মঙ্গলবার (২১ নভেম্বর) ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, আমরা বাংলাদেশে একটি সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চাই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //