এইচএসসিতে মেয়েদের থেকে পিছিয়ে ছেলেরা, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী

বিএনপি-জামায়াতের আগুন-সন্ত্রাস উপেক্ষা করে সময় এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, বর্তমান সরকারের উদ্যোগে বেড়েছে স্বাক্ষরতার হার। দেশে বর্তমানে শিক্ষার হার ৭৬ দশমিক শূন্য ৮ শতাংশ। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ৪৫ শতাংশ থেকে এ পর্যায়ে এসেছে। আন্তর্জাতিকমানের শিক্ষা প্রদানে শিক্ষকদের প্রশিক্ষণের দিকে লক্ষ্য রাখতে হবে। চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী জনশক্তি গড়ে তুলতে চায় সরকার।

প্রধানমন্ত্রী বলেন, একটা কথা না বললেই নয়। ছাত্রীদের পাসের হার যেনো বেশি, এটার জন্য ধন্যবাদ। কারণ সবসময় আমাদের শুনতে হয় জেন্ডার ইকুয়ালিটি। এখন দেখি উল্টো দিকে। ছেলেরা কেনো পিছিয়ে থাকলো সেটাই খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, একসময় তো মেয়েদের পড়াশুনাই করতে দিতো না। অনেক দেশে এখনো মেয়েদের পড়াশুনা করতে দেয় না। আমাদের দেশে মেয়েরা যে এগিয়ে যাচ্ছে সে জন্য তাদেরকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। আর ছেলেদের বলছি তোমরা যেনো পিছিয়ে না থাকো এবং সমানতালে চলো।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ২০২৩ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আজ রবিবার (২৬ নভেম্বর) গণভবনে সকাল ১০টায় এই ফলাফলের কপি হস্তান্তর করা হয়। এ সময় প্রধানমন্ত্রী বলেন, পাশের হার ও জিপিএ ৫ এর তুলনায় ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //