মিয়ানমার পরিস্থিতি ‘পর্যবেক্ষণ করছে বাংলাদেশ’

মিয়ানমারের চলমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। আর রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন শুরু করার চেষ্টা চলছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

রবিবার (৩ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিকল্প মুখপাত্র মোহাম্মদ রফিকুল আলম এ কথা জানান। তিনি বলেন, “রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের জন্য বর্তমানে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের ত্রিপক্ষীয় উদ্যোগ চলছে।”

মিয়ানমারের পরিস্থিতির উন্নতি হলে, শিগগিরই জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের রাখাইনে প্রত্যাবাসন শুরু হবে বলে সাপ্তাহিক ব্রিফিংয়ে জানান মোহাম্মদ রফিকুল আলম।

তিনি বলেন, “জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপদ, মর্যাদাপূর্ণ, টেকসই ও স্বেচ্ছায় প্রত্যাবাসন শুরু করার লক্ষ্যে, রাখাইনে ফিরে যাওয়ার পর রোহিঙ্গারা কী কী সুবিধা ভোগ করবে, সে সম্পর্কে ধারণা দেয়া হয়েছে তাদের।”

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিডিয়া ব্রিফিং-এ বিকল্প মুখপাত্র মোহাম্মদ রফিকুল আলম।

চলতি বছরের আগস্ট মাসে, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন যে সরকার এই বছর প্রাথমিকভাবে একহাজার জনকে ফেরত পাঠানোর মাধ্যমে, রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন শুরু করতে চায়।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নিরাপদ, স্বেচ্ছামূলক ও টেকসই প্রত্যাবাসন শুরু করতে আরো বিলম্ব ও মানবিক সহায়তার ঘাটতি সমগ্র অঞ্চলকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে। তাদের টেকসই প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রয়োজনীয় মানবিক সহায়তা দেয়া চালিয়ে যেতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //