দেশে দারিদ্র্যের হার কমেছে ৫.৬%

২০১৬ সালের তুলনায় ২০২২ সালে জাতীয় পর্যায়ে দেশে দারিদ্র্যের হার কমেছে ৫.৬%। ২০১৬ সালে জাতীয় পর্যায়ে দারিদ্র্যের হার ছিল ২৪.৩%; ২০২২ সালে তা কমে দাঁড়িয়েছে ১৮.৭%-এ।

আজ বুধবার (২৭ ডিসেম্বর) ঢাকার আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনের অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এ তথ্য জানায়।

বিবিএসের তথ্য মতে, ২০২২ সালে দেশে উচ্চ দারিদ্র্য রেখা ব্যবহার করে হেডকাউন্ট রেট পল্লি এলাকায় ছিল ২০.৫% এবং শহরাঞ্চলে ১৪.৭%। ২০১৬ সালে দারিদ্র্যের হার পল্লি এলাকায় ছিল ২৬.৪% এবং শহরাঞ্চলে ছিল ১৮.৯%।

বিবিএস জানায়, ২০২২ সালে অতি দারিদ্র্যের হার ব্যাপকভাবে কমেছে। নিম্ন দারিদ্র্য রেখা ব্যবহার করে ২০২২ সালে অতি দারিদ্র্য হার জাতীয় পর্যায়ে ৫.৬%, পল্লি এলাকায় ৬.৫% এবং শহরাঞ্চলে ৩.৮%। ২০১৬ সালে নিম্ন দারিদ্র্য রেখা ব্যবহার করে অতি দারিদ্র্য হার ছিল জাতীয় পর্যায়ে ১২.৯%, পল্লি এলাকায় ১৪.৯% ও শহরাঞ্চলে ৭.৬%।

সংস্থাটি আরও জানায়, উচ্চ ও নিম্ন উভয় দারিদ্র্য রেখার মাধ্যমে প্রাপ্ত তথ্য অনুযায়ী ২০২২ সালে বরিশাল বিভাগে দারিদ্র্যের হার বিভাগগুলোর মধ্যে সর্বোচ্চ। ২০২২ সালে বরিশালে উচ্চ দারিদ্র্য রেখা অনুযায়ী দারিদ্র্য হার ২৬.৯% এবং নিম্ন দারিদ্র্য রেখা অনুযায়ী দারিদ্র্যের হার ১১.৮%।

অন্যদিকে, বিভাগগুলোর মধ্যে উচ্চ দারিদ্র্য রেখা অনুযায়ী খুলনায় দারিদ্র্যের হার ১৪.৮% এবং ঢাকায় নিম্ন দারিদ্র্য রেখা অনুযায়ী অতি দারিদ্র্যের হার ২.৮%।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //