ইউনূসকে নিয়ে দেওয়া চিঠি প্রত্যাহারে ১২ মার্কিন সিনেটরকে পাল্টা চিঠি

শ্রমিক ঠকানোর মামলায় শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের সাজার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যুক্তরাষ্ট্রের ১২ সিনেটরের দেওয়া চিঠি প্রত্যাহার চেয়ে পাল্টা চিঠি পাঠানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দুপুরে ই-মেইল ও তাদের ঠিকানায় সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লবসহ তিনজন আইনজীবী এ চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিতে বলা হয়েছে, ১২ সিনেটরের চিঠি বাংলাদেশের বিচার বিভাগের প্রতি অবমাননাকর। এই চিঠি শ্রমিকদের অধিকারের প্রতি অসম্মান দেখানো এবং বিশ্বের শ্রমিকদের অসম্মান করা।

এর আগে, নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানি বন্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের ১২ জন সিনেটর যৌথভাবে স্বাক্ষরিত একটি চিঠি পাঠান। চিঠিতে প্রফেসর ড. ইউনূসের বিদ্যমান হয়রানি বন্ধ করার জন্য আহ্বান জানানো হয়। মঙ্গলবার (২৩ জানুয়ারি) স্থানীয় সময় ভোরে এক্স-এ একটি পোস্ট করে বিষয়টি জানান মার্কিন কংগ্রেসের মেজরিটি হুইপ ও সিনেট জুডিশিয়ারি কমিটির চেয়ার ডিক ডারবিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঠানো ওই চিঠিতে বলা হয়, এক দশকের বেশি সময় ধরে অধ্যাপক ইউনূস বাংলাদেশে দেড় শতাধিক ভিত্তিহীন মামলার মুখোমুখি হয়েছেন। এগুলোর মধ্যে সম্প্রতি দেশের শ্রম আইন লঙ্ঘনের অভিযোগের মামলায় মুহাম্মদ ইউনূসের ছয় মাসের কারাদণ্ডের রায়ের মামলাও রয়েছে। খ্যাতিনামা সংস্থাগুলো বলেছে, বিচারপ্রক্রিয়ার গতি এবং বারবার ফৌজদারি কার্যধারার ব্যবহার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিচার ব্যবস্থার অপব্যবহারের ইঙ্গিত দেয়। চলমান রাজনৈতিক প্রতিহিংসার মাধ্যমে একটি গণতান্ত্রিক দেশে এ ধরনের প্রচেষ্টাকে অবমূল্যায়ন করা উচিত নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //