ডিসি সম্মেলন শুরু ৩ মার্চ

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ৩ মার্চ থেকে শুরু হবে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নিয়ে সরকারের সবচেয়ে বড় আয়োজন হচ্ছে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন। ৬ মার্চ শেষ হবে এ সম্মেলন। প্রধানমন্ত্রী তার কার্যালয়ে এ সম্মেলনের উদ্বোধন করবেন। 

সম্মেলনের সব কার্য অধিবেশনে সভাপতিত্ব করেন মন্ত্রিপরিষদ সচিব। এবার ডিসিদের কাছ থেকে প্রায় ৩০০ প্রস্তাব এসেছে। বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

রেওয়াজ অনুযায়ী, ডিসি সম্মেলনে আট বিভাগের বিভাগীয় কমিশনাররাও উপস্থিত থাকেন। আগামী ৩ মার্চ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান হবে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন। 

কর্মকর্তারা জানান, সম্মেলনের সব প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। তারিখ ঠিক করে তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হলে তাতে তিনি সম্মতি দেন। ফলে কোনো জটিলতা তৈরি না হলে মার্চের ৩ তারিখ থেকে ডিসি সম্মেলন শুরু হচ্ছে। এ সম্মেলনের মাধ্যমে প্রতিবছর সরকারের মাঠ পর্যায়ের নানা সমস্যা ও সম্ভাবনা নিয়ে ডিসিরা প্রস্তাব তৈরি করেন এবং তা সম্মেলনে উপস্থাপন করেন। প্রস্তাবনাগুলো নিয়ে সরকারের শীর্ষ পর্য়ায়ের নেতৃত্ব বিশেষ করে মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং শীর্ষ কর্মকর্তারা খোলামেলা আলোচনা করেন। প্রতিবছর সাধারণত ৬৪ জেলা থেকে তিনশ থেকে সাড়ে তিনশ প্রস্তাব আসে। এবারও প্রায় ৩০০ প্রস্তাব পাঠিয়েছেন ৬৪ ডিসি ও ৮ বিভাগীয় কমিশনার। এসব প্রস্তাব যাচাই-বাছাই করে সম্মেলনে তোলা হবে। পরে তা বাস্তবায়নের সিদ্ধান্ত নেবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগ। পুরো কাজটি সমন্বয় করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

সূত্র জানায়, সম্মেলনকে কেন্দ্র করে ডিসিদের কাছে প্রয়োজনীয় প্রস্তাব আহ্বান করা হয়েছিল। তাদের কাছ থেকে আসা সেসব প্রস্তাব এখনো যাচাই-বাছাই চলছে। সম্মেলনের ঠিক আগে প্রস্তাবের তালিকা চূড়ান্ত করে বই আকারে প্রকাশ করা হবে।

গতবারের ডিসি সম্মেলনের প্রধান আলোচ্য বিষয়গুলোর মধ্যে ছিল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কার্যক্রম জোরদারকরণ; ভূমি ব্যবস্থাপনা; আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন; দুর্যোগ ব্যবস্থাপনা, ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রম; স্থানীয় পর্যায়ে কর্ম-সৃজন ও দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়ন; সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচি বাস্তবায়ন; তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার এবং ই-গভর্ন্যান্স; শিক্ষার মান উন্নয়ন ও সম্প্রসারণ; স্বাস্থ্যসেবা ও পরিবার কল্যাণ; পরিবেশ সংরক্ষণ ও দূষণ রোধ; ভৌত অবকাঠামোর উন্নয়ন এবং উন্নয়নমূলক কার্যক্রমের বাস্তবায়ন পরিবীক্ষণ ও সমন্বয়। 

এর আগেরবার ডিসি সম্মেলন গত বছরের ২৪ জানুয়ারি শুরু হয়ে ২৬ জানুয়ারি পর্যন্ত চলে। এবার এক দিন বাড়িয়ে চার দিনের আয়োজনের প্রস্তুতি নেওয়া হয়েছে। ডিসি সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে ডিসিদের কার্য অধিবেশন, একটি উদ্বোধনী অনুষ্ঠান, প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনা এবং রাষ্ট্রপতি, স্পিকার ও প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ আর একটি সমাপনী অনুষ্ঠান থাকে। এবারের সম্মেলনেও এসব আনুষ্ঠানিকতা থাকবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //