বাংলাদেশ থেকে জনবল নেবে মঙ্গোলিয়া

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, বাংলাদেশ থেকে ডাক্তার-নার্স এবং ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন খাতে দক্ষ জনবল নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে মঙ্গোলিয়া। 

আজ বুধবার (৩১ জানুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে মঙ্গোলিয়ার বাংলাদেশে অনাবাসিক রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ প্রতিমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি জানান, বাংলাদেশের অনেক দক্ষ জনবল বিশ্বের বিভিন্ন দেশে সুনামের সঙ্গে কাজ করছে। বিদেশি শ্রমবাজারে বাংলাদেশের শ্রমিকদের ব্যাপক চাহিদা। এসময় মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত ডাক্তার-নার্স, ইঞ্জিনিয়ার ও কন্সট্রাকশন, কৃষিসহ বিভিন্ন খাতে জনবল নেওয়ার আগ্রহ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত বলেন, মঙ্গোলিয়া দেশটির দ্বিতীয় ভাষা ইংরেজি ঘোষণা করেছে। ইংরেজিতে দক্ষ জনবলের বড় চাহিদা। বিষয়টি বাণিজ্য প্রতিমন্ত্রীকে জানালে তিনি বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থী নেওয়ার আহ্বান জানান।

এ প্রসঙ্গে আহসানুল ইসলাম টিটু বলেন, বাংলাদেশে ইংরেজিতে অসংখ্য গ্রাজুয়েট আছেন। যারা আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ যেমন— আইএলটিএস, টোফেল, জিআরই করে নিজেদের দক্ষ করে তৈরি করেছে। মঙ্গোলিয়া সরকার বাংলাদেশ থেকে এ ভাষায় দক্ষ শিক্ষার্থীদের সেদেশের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়ার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে মঙ্গোলিয়ার সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন। 

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, তৈরি পোশাকসহ নানা পণ্য পৃথিবীর অনেক দেশে রপ্তানি করে বাংলাদেশ। সরকার পাটজাত ও চামড়াজাত পণ্য ও হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করে ব্যাপক কর্মসূচি নিয়েছে। এছাড়া বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের বিশ্বব্যাপী বাজার সৃষ্টি হয়েছে। মঙ্গোলিয়া সরকারকেও বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য আমদানি করার আহ্বান করা হয়েছে।

বৈঠকের সময় রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ জানান, মঙ্গোলিয়া ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস সুবিধাভোগী দেশ এবং জাপানের সঙ্গে অর্থনৈতিক অংশীদারত্বে চুক্তি রয়েছে। এছাড়া চীন ও রাশিয়ার সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে অনুকূল সম্পর্ক বিদ্যমান। তাই বাংলাদেশ মঙ্গোলিয়ার সঙ্গে বিনিয়োগসহ বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //