দর্শনার্থীদের পদচারণায় মুখর বইমেলা

অমর একুশে বইমেলার দ্বিতীয় দিন আজ। প্রথম সাপ্তাহিক ছুটির দিনে শুক্রবারে দিনের শুরুতে পাঠক দর্শনার্থীদের ভিড় কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভিড় বাড়তে থাকে। তবে মেলা শুরু হলেও অনেক স্টল ও প্যাভিলিয়নে এখনও কাজ করার দৃশ্য দেখা গেছে।

আজ শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেল তিনটা থেকে সরজমিনে বইমেলায় ঘুরে এ চিত্র দেখা যায়।

মেলায় মোটটি আটটি প্রবেশ পথ রয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও বাংলা একাডেমি প্রান্তের গেটে অধিক সমাগম লক্ষ্য করা গেছে। এছাড়া বাকি প্রবেশপথগুলো দিয়ে অল্প সংখ্যক মানুষ প্রবেশ করছে। ফলে ওই গেটের কাছে অবস্থিত স্টল ও প্যাভিলিয়নগুলোতে পাঠক-দর্শনার্থীদের অধিক ভিড় থাকলেও অন্য স্টলগুলোতে তেমন লোক সমাগম ছিল তুলনামূলক কম।

নবান্ন প্রকাশনীর স্টলে দায়িত্বরতরা বলেন, গতকালের তুলনায় আজ লোক সমাগম কিছুটা বেশি। যদিও সাপ্তাহিক ছুটির দিনগুলোতে আরও বেশি মানুষ আসে। তবে আশা করছি সন্ধ্যা থেকে ভিড় বাড়বে। তবে আগতদের মধ্যে পাঠকের তুলনায় দর্শনার্থীই বেশি বলে জানান তারা।

চেতনা ঐতিহ্য নামক স্টলের বিক্রেতা জানান, গতকালের তুলনায় আজ ভিড় কিছুটা বেশি। শুরুর দিকে মানুষ কিছুটা কম থাকলেও ধীরে ধীরে তা বাড়বে বলে আশা তাদের।

এসময় স্টলটিতে রঙের কাজ চলতে দেখা যায়। মেলা শুরুর সপ্তাহখানেক আগে বরাদ্দ দেওয়া হলেও এখনও কেন কাজ চলছে জানতে চাইলে তারা বলেন, আমরা গত পরশু ও গতকাল দুই দফা রঙ করেছি। তবে দুর্ভাগ্যজনকভাবে কাজের পরপরই বৃষ্টি হয়ে তা নষ্ট হয়ে গেছে। তাই আজ পুনরায় করাচ্ছি।

এছাড়াও অপরাপর অনেক স্টল ও প্যাভিলিয়নেই কাজ চলমান থাকতে দেখা যায়। এর কারণ হিসেবে বৈরি আবহাওয়াসহ নানাবিধ সমস্যার কথা জানিয়েছেন তারা।

এর আগে গতকাল বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে অমর একুশে বইমেলা ২০২৪ এর উদ্বোধন করেন। চলতি বছর লিপ ইয়ার হওয়ায় মেলা ২৯ ফেব্রুয়ারি রাত পর্যন্ত চলবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //