অনুমতি ছাড়া বাংলাদেশে কাজ করতে পারবেন না বিদেশিরা

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া জানিয়েছেন, অনুমতি ছাড়া বিদেশি নাগরিকদের বাংলাদেশে কাজ করার সুযোগ থাকবে না।

গতকাল মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ের বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) কনফারেন্স হলে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানান তিনি।

তোফাজ্জল হোসেন বলেন, আয়কর ফাঁকি দিয়ে অনেক বিদেশি নাগরিক এ-থ্রি ভিসা, বি-ভিসা কিংবা টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসে কাজ করছেন। অনেক ক্ষেত্রে তারা এক প্রতিষ্ঠানের জন্য কাজে এসে অন্য প্রতিষ্ঠানে চলে যাচ্ছেন।

তোফাজ্জল হোসেন আরও বলেন, ২০০৬ সালে প্রণীত ভিসা নীতিমালায় কর্মানুমতি গ্রহণের শর্ত না থাকায় অনেকে আবার কর্মানুমতি না নিয়ে কিংবা ভিসার মেয়াদ না থাকায় বা শেষ হয়ে যাওয়ার পরেও বছরের পর বছর কাজ করে মাত্র ৩০ হাজার টাকা জরিমানা দিয়ে দেশত্যাগ করেন।

তিনি বলেন, অনেকে ট্যুরিস্ট বা বিজিনেস ভিসায় এসে কর্মানুমতি প্রাপ্তির কাগজপত্র প্রেসেসিংয়ের জন্য ৩ মাস এবং অনুমোদনের ৩ মাস সময় পেয়ে থাকেন। আমরা আজকের সভায় সেটিকে উভয়ক্ষেত্রে এক মাসের মধ্যে নিয়ে আসার সিধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, কর্মানুমতিসহ ভিসা জটিলতা দূর করতে বিদেশি নাগরিকরা বিভিন্ন দেশ থেকে ভিসার আবেদন করতে পারবেন। বিভিন্ন দেশে নিযুক্ত আমাদের রাষ্ট্রদূতরা অনলাইনের মাধম্যে সে ভিসার আবেদন আমাদের স্পেশাল ব্রাঞ্চে পাঠাবেন। স্পেশাল ব্রাঞ্চ সাতদিনের মধ্য ভেরিফিকেশন সম্পন্ন করবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //