মিয়ানমার ইস্যুতে কতটুকু ধৈর্য ধরবো: সংসদে চুন্নু

মিয়ানমারে অভ্যন্তরে চলমান সংঘাত ইস্যুতে বাংলাদেশ সরকার কী পদক্ষেপ নিয়েছে, তা জানতে চেয়েছেন জাতীয় পার্টির মহাসচিব ও বিরোধীদলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু। এ বিষয়ে সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীর বিবৃতিও দাবি করেন করেন তিনি।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, আমরা যদি কার্যকর কোনো কূটনৈতিক পদক্ষেপ ইমিডিয়েট না নেই, তাহলে আমাদের জন্য একটা বড় সমস্যা হয়ে যাবে।

সরকারের ধৈর্য ধরার প্রসঙ্গ তুলে চুন্নু বলেন, আমরা ধৈর্য ধরবো ঠিক আছে। কিন্তু ধৈর্য আমরা কতটুকু ধরবো?

সোমবার সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের পক্ষে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সীমান্তে বিজিবিকে ধৈর্য ধরার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিনও চুন্নু এ বিষয়ে প্রশ্ন করেন।

তিনি বলেন, মিয়ানমারে সংঘাত চলছে। সেখান থেকে গুলি এসে আমাদের দুইজন মারা গেছেন। দেশটির ২৬৪ জন সীমান্তরক্ষী বাহিনীর সদস্য অস্ত্রসহ বাংলাদেশে ঢুকতে বাধ্য হয়েছেন। তারা বিজিবির তত্ত্বাবধানে আছেন। প্রশ্ন হলো, আরাকানদের সঙ্গে যুদ্ধটা যেভাবে শুরু হয়েছে তাতে মনে হচ্ছে এটি দীর্ঘায়িত হবে। যদি তাই হয়, তাহলে আশ্রয় নেওয়া ১২ লাখ রোহিঙ্গাকে ব্যাক করানোর বিষয়টি অনিশ্চিতের দিকে চলে যেতে পারে।

চুন্নু বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে উপস্থিত নেই। মানুষ উদ্বেগের মধ্যে আছে। আমরা ধৈর্য ধরবো ঠিক আছে, কিন্তু কত সময় ধরবো? আমরা কি কি পদক্ষেপ নিয়েছি। আমার মনে হয়, দ্রুত কূটনৈতিক পদক্ষেপ না নিলে বড় সমস্যা হয়ে যেতে পারে। কারণ যেভাবে যুদ্ধ হচ্ছে, লোক আসবে, আর এলে পুশব্যাক করেও পারবো না।

এখন থেকে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে সমস্যা প্রকট আকার ধারণ করতে পারে। দেশের মানুষ উদ্বেগের মধ্যে আছে। যেহেতু আমরা প্রজাতন্ত্রের মালিকের পক্ষের প্রতিনিধি। মানুষের জানার অধিকার আছে কীভাবে বিষয়টা মোকাবিলা করছি। স্বরাষ্ট্রমন্ত্রীকে বলবো সীমান্তের সার্বিক পরিস্থিতি সম্পর্কে জাতিকে অবহিত করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //