গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে ভারত পাশে আছে: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, নির্বাচনবিরোধী দেশি-বিদেশি নানা ষড়যন্ত্র মোকাবিলা করে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখতে ভারত আমাদের পাশে ছিলো, পাশে আছে।

তিনি বলেন, গত কয়েক দশকে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে। একে আরও এগিয়ে নিতে দুই দেশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাবে।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ভারতের নয়াদিল্লিতে স্বামী বিবেকানন্দ ফাউন্ডেশন আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের এক দশক’ শীর্ষক এক আলোচনায় মন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাস করে। তবুও মাঝে মাঝে বিরোধীদলীয় অপশক্তি মাথাচাড়া দিয়ে ওঠে, পারস্পরিক ভাতৃত্বের সম্পর্কে চিড় ধরাতে চায়। যদিও সেসব অপচেষ্টাকে বর্তমান সরকার সবসময়ই প্রতিহত করে এসেছে।

তিনি বলেন, বাংলাদেশ ইন্ডিয়ার সম্পর্কটি রক্তের। অন্য যেকোনো দেশের সম্পর্কের সাথে কখনোই বাংলাদেশের সম্পর্ককে এক করা যায় না। মহান মুক্তিযুদ্ধে ভারত সরকারের অবদান বাংলাদেশ সব সময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত কয়েক বছরে ১৭ লাখ ভারতীয় ভিসার আবেদন হয়েছে। দিন দিন এই সংখ্যা বাড়ছে। এটি দুই দেশের পারস্পরিক সুসম্পর্কের পরিচয় বহন করে।

নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা সরকারের মধ্যে সোনালী সম্পর্কের সময় চলছে জানিয়ে মন্ত্রী বলেন, দুই দেশ সন্ত্রাস নির্মূলসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ইস্যুতে একযোগে কাজ করছে। এরই মধ্যে এর সুফল মিলছে বলে জানান মন্ত্রী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //