বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে ৩ দেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েনসিল, কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক, থাইল্যান্ডের রাষ্ট্রদূত মাকাওয়াদি সুমিতমোর সৌজন্য সাক্ষাৎ করেছেন।

আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রীর অফিসকক্ষে ভুটান, কোরিয়া এবং থাইল্যান্ডের প্রতিনিধিরা পৃথকভাবে সাক্ষাৎ করেন।

ভুটানের রাষ্ট্রদূতের সঙ্গে আলাপকালে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, ভুটানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক রয়েছে যা আগামীতে দীর্ঘতর হবে। ভুটান থেকে বাংলাদেশ ফল, গ্রানাইটসহ অন্যান্য পণ্য আমদানি করে থাকে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ নিয়মিত রপ্তানিযোগ্য পণ্যের তালিকায় আরও পণ্য যোগ করতে উদ্যোগ নিচ্ছে।

ভুটানের রাষ্ট্রদূত বাংলাদেশের প্রধানমন্ত্রী ও বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করে বলেন, ভুটানের জন্য বাংলাদেশ অনেক অবদান রেখেছে। ভুটানের অধিকাংশ চিকিৎসক বাংলাদেশ থেকে ডিগ্রি লাভ করেছেন। ভুটানে বাংলাদেশের ওয়ালটন, প্রাণ, হাতিলের পণ্যের যথেষ্ট সুনাম রয়েছে।

কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে আলাপকালে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম বলেন, বাংলাদেশের ওষুধের কাঁচামাল ও আবর্জনা ব্যবস্থাপনা নিয়ে প্রযুক্তিগত সহায়তা প্রয়োজন। যোগাযোগ ব্যবস্থায় পরিবেশ উপযোগী বৈদ্যুতিক গাড়িরও চাহিদা রয়েছে। স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের পরের বছরগুলোতে বাংলাদেশ কোরিয়া থেকে এলডিসিভুক্ত দেশের সুবিধা কামনা করে।

প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে থাইল্যান্ডের রাষ্ট্রদূত জানান, বাণিজ্য সম্প্রসারণে দু-দেশের মধ্যে আরও সমঝোতা-চুক্তির প্রয়োজন আছে। এর ফলে বাণিজ্যিক চ্যালেঞ্জ দূর করা যাবে। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে থাইল্যান্ড ‘ইউএনএসকাপ’ আয়োজনে পেলে আরও সম্পূরক আলোচনা করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //