প্রধানমন্ত্রীর কাছে থাকছে যেসব মন্ত্রণালয়

দ্বাদশ জাতীয় সংসদের মন্ত্রীসভায় নতুন করে যুক্ত হওয়া আরও সাত প্রতিমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবে এখনও সরকারের আরও চারটি গুরুত্বপূর্ণ দপ্তরের দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল শুক্রবার (১ মার্চ) রাতে মন্ত্রিপরিষদ মো. মাহবুব হোসেন সই করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। 

দপ্তরগুলো হলো- মন্ত্রি পরিষদ বিভাগ, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়গুলোর মন্ত্রীর দায়িত্ব নিজের হাতেই রেখেছেন প্রধানমন্ত্রী। তবে দ্বাদশ সরকারের মন্ত্রী পরিষদ বন্টনের পর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পুরো দায়িত্ব পালন করছিলেন। কিন্তু শুক্রবার মন্ত্রী পরিষদ পুন:বন্টনের পর এই মন্ত্রণালয়গুলোতে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। তবে মন্ত্রীর দায়িত্বে থাকছেন প্রধানমন্ত্রীই।

এর আগে সন্ধ্যায় বঙ্গবভনের দরবার হলে মন্ত্রিসভায় নতুন সদস্যদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। তার আগে ওই সাতজনকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রতিমন্ত্রী হিসেবে শহীদুজ্জামান সরকার দায়িত্ব পেয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়ের, আবদুল ওয়াদুদ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে, নজরুল ইসলাম চৌধুরী শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে, ডা. রোকেয়া সুলতানা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে, সামসুন্নাহার চাঁপা শিক্ষা মন্ত্রণালয়ে, ওয়াসিকা আয়শা খান অর্থ মন্ত্রণালয়ে এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন নাহিদ ইজাহার খান। এই সাতজনের মধ্যে প্রথমবার মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন দুই নারী নেত্রী। তারা হলেন, আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক সামসুন্নাহার চাঁপা এবং স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //