বৈরী আবহাওয়ায় ঢাকা থেকে আরব আমিরাতগামী ৯ ফ্লাইট বাতিল

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) রেকর্ড বৃষ্টিপাতের কারণে ঢাকা থেকে দুবাই-শারজাহর ৯টি ফ্লাইট বাতিল করা হয়েছে। 

আজ বুধবার (১৭ এপ্রিল) এ তথ্য জানিয়েছেন হযরত শাহজালাল বিমানবন্দরের নির্বাহী পরিচালক কামরুল ইসলাম। 

তিনি জানান, বৈরী আবহাওয়ার কারণে ১৭ এপ্রিল এয়ার অ্যারাবিয়া এয়ারলাইন্সের পাঁচটি ফ্লাইট, ফ্লাই দুবাইয়ের দুইটি ও এমিরেটস এয়ারলাইন্সের দুইটি ফ্লাইট বাতিল করা হয়েছে।

এর আগে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, মরুর দেশ সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা গত ২৪ ঘণ্টায় রেকর্ড পরিমাণ ভারী বৃষ্টিপাতের সাক্ষী হয়েছে। ১৯৪৯ সালে দেশটিতে বৃষ্টিপাতের তথ্য সংগ্রহ ও নথিভুক্ত করা শুরু হওয়ার পর থেকে সব রেকর্ডকে ছাপিয়ে গেছে এই বৃষ্টিপাত। সারাদেশের অধিকাংশ অঞ্চলে বৃষ্টিপাতের প্রভাব পড়েছে।

জাতীয় আবহাওয়া অধিদপ্তর ন্যাশনাল সেন্টার অফ মেটিওরোলজি নিশ্চিত করেছে, ১৬ এপ্রিল মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার মধ্যে দেশজুড়ে যে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে, তা জলবায়ু সংক্রান্ত তথ্য নথিভুক্ত করার শুরু থেকে সংযুক্ত আরব আমিরাতের ইতিহাসে একটি ব্যতিক্রমী ঘটনা। পূর্বাভাসে বলা হয়েছে, আরও কয়েক ঘণ্টাব্যাপী দেশজুড়ে ভারী বৃষ্টিপাত হতে পারে। 

রাষ্ট্রীয় সংস্থাটি জানিয়েছে, এখন পর্যন্ত, আল আইনের ‘খাতম আল শাকলা’ এলাকায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ২৪ ঘণ্টার কম সময়ে ২৫৪ মিলিমিটারে পৌঁছেছে। 

এর আগে সংস্থাটির শুওয়াইব স্টেশন ২০১৬ সালের ৯ মার্চ তারিখে ২৪৭ দশমিক ৬ মিমি বৃষ্টিপাত রেকর্ড করেছিল। এই ভারী বৃষ্টিপাত সংযুক্ত আরব আমিরাতের একটি ব্যতিক্রমী ঘটনা যা দেশটির বার্ষিক বৃষ্টিপাতের গড় বাড়ানোর পাশাপাশি ভূগর্ভস্থ পানির মজুদ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //