নো হেলমেট, নো ফুয়েল কার্যকরের নির্দেশ মন্ত্রীর

সারাদেশে ‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতিতে বিআরটিএ-কে যেতে নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বুধবার (১৫ মে) বনানীর বিআরটিএ সম্মেলন কক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন ২০১৭-এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে এ নির্দেশ দেন তিনি। 

ওবায়দুল কাদের বলেন, আজ থেকেই সারাদেশে মোটরসাইকেল আরোহীদের নো হেলমেট, নো ফুয়েল কার্যকর করার নির্দেশনা বাস্তবায়ন করতে হবে। শুধু ঢাকায় নয়, সারাদেশেই আজ থেকে মোটরসাইকেলে হেলমেট বাধ্যতামূলক করার নির্দেশনা কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে। 

তিনি আরও বলেন, ঢাকায় অনেক মোটরসাইকেল নিয়ন্ত্রণ করেছি। এখানে হেলমেট ছাড়া কাউকে দেখা যায় না। সবাই হেলমেট পরে। আমরা যে পলিসিটা নিয়েছিলাম, এখন মফস্বলেও চালু করেন। এসপিদের বলেন, কাউকে ফুয়েল দেয়া হবে না যদি হেলমেট না থাকে। এটা আজকে আমরা সিদ্ধান্ত দিলাম।

ওবায়দুল কাদের বিআরটিএর প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন, এত উন্নয়নের পরও সড়ক, মহাসড়কে যানজট ও দুর্ঘটনা কেন?

সড়কে বিশৃঙ্খলায় প্রায়শই কথা শুনতে হয় উল্লেখ করে তিনি বলেন, প্রতি ঈদেই আগের চেয়ে পরে আরও বেশি মর্মান্তিক দুর্ঘটনা হয়েছে। এইগুলা তো মন্ত্রী নয় মানুষ হিসেবে আমাদের কষ্ট দেয়। এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি এত বছর। এই বছরের চেয়ে যানজট, দুর্ঘটনা আগামী বছর আরও কম হবে এটাই তো টার্গেট। পরের বছর আরও কম হবে। আমাদের টিমওয়ার্কের সফলতা টা কোথায়? এখন ডিজিটালাইজ করেছেন। এসব সেসব নানা কিছু করেছেন। এগুলোর রেজাল্ট তো পাচ্ছি না। রেজাল্ট না পেলে এগুলো করে কি লাভ? কথা তো শুনতে হয় আমাকে। বিআরটিএ চেয়ারম্যানকে তো কেউ কিছু বলে না।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, এত রাস্তা বাংলাদেশে, সমতল থেকে পাহাড়ে যেদিকে যান রাস্তা সুন্দর। তারপরও শৃঙ্খলা আসে না কেন? শৃঙ্খলা না থাকলে এসবের রেজাল্ট তো আমরা পাবো না। আজকে ঢাকায় মেট্রোরেল, পদ্মা সেতু, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বঙ্গবন্ধু শেখ মুজিব টানেল। সুফলটা তো আমাদের পেতে হবে। যানজট কমাতে হবে, দুর্ঘটনা কমাতে হবে।

সভায় ঢাকার দুই সিটি মেয়র, বিআরটিএ চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //