দুর্দান্ত গতিতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’

দেশের উপকূলে আগামী রোববার (২৬ মে) আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘রেমাল’। আবহাওয়া অফিস জানিয়েছে, রেমাল লঘুচাপ থেকে নিম্নচাপে পরিণত হয়েছে। সন্ধ্যার পরে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এরপর ঘূর্ণিঝড়ের রূপে বাংলাদেশের সুন্দরবন ও ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। আজ শুক্রবার (২৪ মে) সকালে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস থেকে জানানো হয়েছে, রেমাল সাইক্লোনে পরিণত হলে সুন্দরবন, খুলনা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, কলকাতা অতিক্রম করতে পারে। বর্তমানে চট্টগ্রাম থেকে ৮৭০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড়টি। এটি আঘাত হানলে সিলেট উত্তরাঞ্চল ছাড়া সারাদেশে বৃষ্টি হবে।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান বলেন, নিম্নচাপ কিম্বা ঘূর্ণিঝড় যাই হোক না কেন এর প্রভাব বাংলাদেশের ওপর পড়বে। 

তিনি বলেন, সাইক্লোনটি এখনও আনস্টেবল। যখন এটি আরও শক্তিশালী হবে তখন এর ব্যাপ্তি আরও বাড়বে। তখন এর সেন্টার ভালোভাবে নির্ধারণ করা যাবে। তবে বাংলাদেশে এর প্রভাব আসার সম্ভাবনা খুব বেশি।

এই আবহাওয়াবিদ বলেন, সাধারণ বর্ষা অনসেট হওয়ার আগ দিয়ে বঙ্গপোসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়। এরা কখনও কখনও ঘূর্ণিঝড়ে রূপ নেয়। তবে রোববার থেকে বোঝা যাবে এটা আদৌ ঘূর্ণিঝড়ে রূপ নেবে কি না বা এর শক্তি কতটুকু।

যদি জোয়ারের সময় ঘূর্ণিঝড়টি আঘাত হানে তাহলে কয়েক ফুট উচ্চতায় জলচ্ছ্বাস হতে পারে বলেও জানান তিনি।

এছাড়া রেমালকে সামনে রেখে জেলেদের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে। ১ নম্বর বিপদসংকেত দেওয়া ছাড়াও তাদের সমুদ্র থেকে নিরাপদে চলে আসার আহবান জানানো হয়েছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘রেমাল’ একটি আরবি শব্দ। যার বাংলা অর্থ বালু। নামটি দিয়েছে ওমান। বঙ্গোপসাগরে যেসব ঘূর্ণিঝড় সৃষ্টি হবে সেগুলোর নাম আগে থেকেই ঠিক করা থাকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //