ভারতে যাওয়ার ট্রেনের ভাড়া বাড়ছে

বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী তিনটি আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেনের ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এতে করে আসনের ভাড়া সর্ব্বোচ ৩১৫ টাকা পর্যন্ত বাড়তে যাচ্ছে। আর বার্থের ভাড়া বাড়বে সর্ব্বোচ ৪৫৫ টাকা। আগামী ১৫ জুন থেকে নতুন ভাড়া কার্যকর হবে।

সম্প্রতি রেলওয়ের উপ-পরিচালক (ইন্টারচেঞ্জ) মো. মিহরাবুর রশিদ খাঁনের এক চিঠি থেকে ভাড়া বৃদ্ধির বিষয়টি জানা যায়, ওই চিঠিতে বলা হয়, ডলারের মূল্যবৃদ্ধির সঙ্গে সংগতি রেখে মৈত্রী এক্সপ্রেস, বন্ধন এক্সপ্রেস ও মিতালী এক্সপ্রেস ট্রেনের নির্ধারিত ভাড়া সমন্বয় করা হচ্ছে। 

জানা যায়, ২০০৮ সালের ১৪ এপ্রিল ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস চালু হয়। মৈত্রী এক্সপ্রেসে রেলপথে ঢাকা-কলকাতা এসি সিটের ভাড়া ৫ হাজার ১১০ টাকা করা হয়েছে, যা বর্তমানে ৪ হাজার ৭৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ৩ হাজার ৭৪০ টাকা করে হয়েছে, বর্তমানে ৩ হাজার ৫৩০ টাকা ভাড়া রয়েছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে ২০১৭ সালের ১৬ নভেম্বর বন্ধন এক্সপ্রেস চালু হয়। এই ট্রেনটি খুলনা-কলকাতা রুটে চলাচল করছে। ট্রেনটিতে এসি সিট ও এসি চেয়ারের ব্যবস্থা রয়েছে। খুলনা-কলকাতার এসি সিটের ভাড়া ২ হাজার ৯০০ টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার ৫৫ টাকা করা হয়েছে। এসি চেয়ারের ভাড়া ২ হাজার ২৬৫ টাকা থেকে বাড়িয়ে ২ হাজার ৩৭০ টাকা করা হয়েছে। 

২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ঢাকায় মিতালী এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই রেলপথের দূরত্ব ৫৩০ কিলোমিটার। এর মধ্যে ভারত অংশে ৮৪ কিলোমিটার। বাংলাদেশ অংশে ৪৪৬ কিলোমিটার।

এই পথের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে এসি চেয়ার ৪ হাজার ১৫ টাকা, যার বর্তমানে ভাড়া রয়েছে ৩ হাজার ৭৮৫ টাকা। এসি সিট ৪ হাজার ৫২০ টাকা, বর্তমান ভাড়া ৪ হাজার ১৭৫ টাকা এবং এসি বার্থ ৬ হাজার ৫৭০ টাকা থেকে বাড়িয়ে ৭ হাজার ২৫ টাকা করা হয়েছে। তবে সব ট্রেনেই এক থেকে পাঁচ বছরের শিশুদের জন্য ৫০ শতাংশ ছাড় রয়েছে। এ ক্ষেত্রে পাসপোর্ট অনুসারে বয়স নির্ধারিত হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //