আজ দেশের যেসব জায়গায় উদযাপন হচ্ছে ঈদুল আযহা

আন্তর্জাতিক হিজরি ক্যালেন্ডার অনুযায়ী সারা বিশ্বে একই তারিখে ধর্মীয় উৎসবগুলো পালন করেন মুসলমানদের একটি অংশ। এরই অংশ হিসেবে আজ রবিবার (১৬ জুন) বাংলাদেশেও কিছু কিছু এলাকায় ঈদুল আযহা উদযাপন করা হচ্ছে।

এ উপলক্ষে রাজধানীর পান্থপথে সামারাই কনভেনশন সেন্টারে তিনটি জামাত অনুষ্ঠিত হচ্ছে। সকাল সোয়া ৭টায় অনুষ্ঠিত প্রথম জামাতে ইমামতি করেন এম শমসের আলী। এছাড়া সকাল সাড়ে ৮টায় দ্বিতীয় এবং সকাল সাড়ে ৯টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে। 

এদিকে চট্টগ্রামের সাতকানিয়ার মির্জারখীল দরবার শরিফের অনুসারীরাও এদিন ঈদুল আজহা উদযাপন করছেন। প্রায় ২০০ বছরের ঐতিহ্য অনুযায়ী দরবারের অনুসারী দক্ষিণ চট্টগ্রামের অন্তত ৬০ গ্রামবাসী এভাবে ঈদ, রোজা ও বিভিন্ন ধর্মীয় উৎসব উদযাপন করে আসছেন।

জানা গেছে, সাতকানিয়ার মির্জারখীল, এওচিয়ার গাটিয়া ডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাইমাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালীপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়াসহ তৈলারদ্বীপের ৬০ গ্রামের বাসিন্দারা আজ ঈদের নামাজ শেষে পশু কোরবানি দিচ্ছেন।

এছাড়া চাঁদপুরের অর্ধশত গ্রামে একইদিন পবিত্র ঈদুল আযহা উদযাপন করা হচ্ছে। জেলার হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, প্রতাপুর, বাসারা, ফরিদগঞ্জ উপজেলার লক্ষ্মীপুর, কামতা, গল্লাক, ভুলাচোঁ, সোনাচোঁ, উভারামপুর, উটতলি, মুন্সিরহাট, কাইতাড়া, মূলপাড়া, বদরপুর, আইটপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, পাইকপাড়া, নূরপুর, সাচনমেঘ, শোল্লা, হাঁসা, গোবিন্দপুর, মতলব উত্তর উপজেলার দশানী, মোহনপুর, পাঁচানী এবং কচুয়া ও শাহরাস্তি উপজেলার এমন অর্ধশত গ্রামের বাসিন্দারা এই ধর্মীয় উৎসবে শামিল হচ্ছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //