রিজার্ভ চুরি: জরিমানার ২০ মিলিয়ন ডলার চেয়েছে বাংলাদেশ

বাংলাদেশ ব্যাংক থেকে রিজার্ভ চুরি হওয়ার ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনকে (আরসিবিসি) জরিমানা করা ২০ মিলিয়ন মার্কিন ডলার চেয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) বাংলাদেশ ও ফিলিপাইনের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে (এফওসি) এই অর্থের দাবি করা হয়।

পররাষ্ট্র সচিব (এশিয়া প্যাসিফিক) মাসুদ বিন মোমেন জানিয়েছেন, এফওসিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে ফিলিপাইনের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। রিজার্ভ চুরির ঘটনায় আমরা ফিলিপাইনের কাছে দোষীদের পরিচয় ও আর্থিক তথ্য জানতে চেয়েছি। রিজার্ভ চুরির কিছু অর্থের হদিস এখনও বের করা যায়নি। তবে আমরা স্টেপ বাই স্টেপ এগোচ্ছি।

সচিব বলেন, ফিলিপাইনের যে ব্যাংকের মাধ্যমে এই তহবিল চুরি করা হয়েছে- সে ব্যাংককে ২০ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। আমরা ফিলিপাইনের কর্তৃপক্ষের কাছে ওই পরিমাণ ডলার ক্ষতিপূরণ চেয়েছি। তারা আমাদের জানিয়েছে, ব্যাংক আইন না মানার জন্য ওই ব্যাংকের জরিমানা করা হয়েছে। কাজেই এই অর্থ বাংলাদেশকে দিতে গেলে জটিলতা তৈরি হবে।

মাসুদ বিন মোমেন আরো বলেন, আরসিবিসিকে জরিমানা করা অর্থের বিষয়ে ওরা (ফিলিপাইন) বলেছে, আরসিবিসিকে ওদের আইন অনুযায়ী জরিমানা করেছে। তবে আমরা বলেছি, এই জরিমানা বাংলাদেশ ব্যাংকের কানেকশনে করা হয়েছে। সে কারণে এই অর্থ আমাদের দেয়া যেতে পারে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //