করোনায় ৩৬ ব্যাংক কর্মকর্তা-কর্মচারির মৃত্যু

স্বাস্থ্যবিধি যথাযথ পরিপালন করতে না পারা ও নানা প্রতিবন্ধকতার কারণে ব্যাংকগুলোতে প্রতিদিন বাড়ছে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে দুই হাজারেরও বেশি ব্যাংক কর্মকর্তা-কর্মচারি আক্রান্ত হয়েছেন। আর এতে ৩৬ জনের মৃত্যু হয়েছে। 

ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, ব্যাংকগুলোতে স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। তবে নানা প্রতিবন্ধকতার কারণে ব্যাংক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে অনেক সময় স্বাস্থ্যবিধি যথাযথ পরিপালন করা হচ্ছে না। সচেতনতার অভাবে শারীরিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। 

জানা গেছে,  ব্যাংকগুলোতে এ পর্যন্ত প্রাণঘাতী করোনায় দুই হাজারের বেশি কর্মকর্তা-কর্মচারি আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৩৬ জনের। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর (সোনালী, রূপালী, জনতা এবং অগ্রণী) ৮৭৯ জন কর্মকর্তা-কর্মচারি আক্রান্ত হয়েছেন। মৃত্যুবরণ করেছেন ২৩ জন কর্মকর্তা।

রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের কর্মকর্তাদের মধ্যে কভিড-১৯-এ আক্রান্তের হার সবচেয়ে বেশি। সর্বশেষ তথ্য অনুযায়ী সোনালী ব্যাংকের ৪২৮ জন কর্মকর্তা-কর্মচারি এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ৩৫ জন প্রধান কার্যালয়ে কর্মরত ছিলেন। ব্যাংকটির ছয়জন কর্মকর্তা ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন। ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা সূত্রে এই তথ্য পাওয়া গেছে।

রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের ২০০ কর্মকর্তা করোনায় আক্রান্ত এবং পাঁচজন মৃত্যুবরণ করেছেন বলে জানা গেছে। অগ্রণী ব্যাংকের ১৪০ কর্মকর্তা সংক্রমিত এবং ৯ জন মৃত্যুবরণ করেছেন বলে নিশ্চিত করেছেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. শামস-উল ইসলাম। রূপালী ব্যাংকের ১১১ কর্মকর্তা আক্রান্ত এবং তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে এখন পর্যন্ত।

দ্য সিটি ব্যাংকের তিনজন, এনসিসি ব্যাংকের চট্টগ্রাম আগ্রাবাদ শাখার একজন, উত্তরা ব্যাংকের শান্তিনগর শাখার একজন, ন্যাশনাল ব্যাংকের একজন, ওয়ান ব্যাংকের একজন, ডাচ-বাংলা ব্যাংকের দুইজন, বাংলাদেশ কৃষি ব্যাংকের একজন এবং এক্সিম ব্যাংকের একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন ব্যাংকাররা, বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। করোনা প্রতিরোধে দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহণ জরুরি। পাশাপাশি অধিক কর্মী সমাগম ঠেকাতে অনলাইন ব্যাংকিংয়ে জোর দেয়া উচিত বলে মনে করছে সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //