ইসলামী ব্যাংক চট্টগ্রাম নর্থ জোনের শরী‘আহ সম্মেলন

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম নর্থ জোনের উদ্যোগে শরী‘আহ সচেতনতা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

গত ১২ জুন ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত সম্মেলনে ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন (এফসিএ, এফসিএমএ) প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা।

সম্মেলনে শরী‘আহ সচেতনতা বিষয়ে আলোচনা করেন ব্যাংকের শরী‘আহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোহাম্মদ আবদুস সামাদ।

অনুষ্ঠানে চট্টগ্রাম নর্থ জোনপ্রধান মো. নাইয়ার আজম, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. শামসুদ্দোহা ও চট্টগ্রাম নর্থ জোনের শাখা ব্যবস্থাপকরা অংশ নেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বলেন, বিশ্বব্যাপী শরীআহ ভিত্তিক ব্যাংকিংয়ের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বেড়ে চলেছে। গ্লোবাল ফাইন্যান্সের প্রায় ৫ শতাংশ শরীআহভিত্তিক পদ্ধতিতে পরিচালিত হচ্ছে।

তিনি বলেন, বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে শরীআহ ভিত্তিক ব্যাংকিংয়ের প্রবৃদ্ধি অনেক বেশি। দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিং এর আওতায় পরিচালিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরী‘আহর নীতি ও প্রচলিত আইন দুটোই পরিপালিত হয়। শরীআহর নীতিমালা পরিপালন ছাড়া সফলতা অর্জন সম্ভব নয়।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং যথাযথ পরিচালনা করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষসহ সব স্তরের জনশক্তির মধ্যে শরীআহর পর্যাপ্ত জ্ঞান, দক্ষতা অর্জন, সামর্থ্য বৃদ্ধি ও পরিপালনে সর্বোচ্চ প্রচেষ্টা থাকতে হবে। গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সবার জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক ও মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //