আরও চার ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব

আরও চারটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

আরও চারটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

আরও চারটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব তলব করেছে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এগুলো হলো- ইঅরেঞ্জ ডট শপ, কিউকম ডট কম, দালাল প্লাস ও বাজাজ কালেকশন।

অ্যাকাউন্টের তথ্য বুধবার চেয়ে চিঠি দেয়া হয় এসব প্রতিষ্ঠানকে। এক সপ্তাহের মধ্যে এসব প্রতিষ্ঠানের লেনদেন-সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠাতে হবে।

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, এসব প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানের স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তির নামে কোনো হিসাব বর্তমানে বা এর আগে পরিচালিত হলে তা জানাতে হবে। একই সঙ্গে হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল, শুরু থেকে হালনাগাদ লেনদেন বিবরণীও দিতে হবে।

এর আগ আলেশা মার্টসহ সাত ই-কমার্স প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট তলব করে বিএফআইইউ। মঙ্গলবার হিসাব তলবের তালিকায় ছিল- আলেশা মার্ট, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস।

বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিভিন্ন অফারের নামে বাজারমূল্যের চেয়ে অনেক কম দামে পণ্য বিক্রি, পণ্য দেয়ার অনেক আগেই টাকা নেয়া এবং সময়মতো পণ্য সরবরাহ না করার অভিযোগ রয়েছে। আগাম টাকা নিয়ে পণ্য সরবরাহে সময়ক্ষেপণ করার ব্যাপারেও অভিযোগ বিস্তর। বিভিন্ন ই-কমার্স সাইটের এ ধরনের প্রবণতা থামাতে এবার পণ্য সরবরাহের ক্ষেত্রে সময় নির্দিষ্ট করে দিয়েছে সরকার।

নতুন নির্দেশনা মোতাবেক, গ্রাহক অন্য কোনো শহরে থাকলে বা তিনি গ্রামের হলে সময় নেয়া যাবে সর্বোচ্চ ১০ দিন।

তবে বিক্রয়ের জন্য প্রদর্শিত পণ্যের সম্পূর্ণ মূল্য পরিশোধের ৪৮ ঘণ্টার মধ্যেই বিক্রেতা প্রতিষ্ঠানকে ওই পণ্য ডেলিভারিম্যান বা ডেলিভারি সংস্থার কাছে হস্তান্তর করতে হবে।

এখন থেকে ই-কমার্স প্রতিষ্ঠান পণ্য বিক্রির জন্য যে অগ্রিম টাকা নেবে, তা থাকবে ব্যাংক, মোবাইল ব্যাংক বা এ ধরনের বিভিন্ন বৈধ আর্থিক প্রতিষ্ঠানের কাছে। ক্রেতা পণ্য হাতে পাওয়ার পর সেই টাকা যাবে ই-কমার্স প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে। ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেনে শৃঙ্খলা ফেরাতে সরকার যে উদ্যোগ নিয়েছে, তার অংশ হিসেবেই বুধবার এই আদেশ জারি করে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //