নতুন মুদ্রানীতিতে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে বিশেষ গুরুত্ব

করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় সরকার ও বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে চলতি অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে। 

আগের ধারাবাহিকতা বজায় রেখে এবারো বেসরকারি খাতে ঋণ প্রবাহ বাড়ানোর প্রক্ষেপণ করা হয়েছে ১৪ দশমিক ৮০ শতাংশ। নতুন মুদ্রানীতিকে সম্প্রসারণমূলক ও সংকুলানমূলক বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় ব্যাংক। 

গত বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ ব্যাংক চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য মুদ্রানীতি ঘোষণা করে। চলমান করোনা মহামারির কারণে এবার মুদ্রানীতি প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে প্রকাশ করা হয়নি। বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে সেটি আপলোড করা হয়েছে। 

নতুন মুদ্রানীতির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবীর তার লিখিত বক্তব্যে বলেন, করোনা মহামারির ক্ষতিকর প্রভাব কাটিয়ে দেশীয় অর্থনীতি পুনরুদ্ধারের পাশাপাশি মানসম্মত নতুন কর্মসংস্থান তৈরিতে সহায়তা প্রদানের লক্ষ্যে সম্প্রসারণমূলক ও সংকুলানমুখী দৃষ্টিভঙ্গি নিয়ে মুদ্রানীতি প্রণয়ন করা হয়েছে। এই মুদ্রানীতি বাস্তবায়নের মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডে আরো গতি সঞ্চার হবে।

তিনি বলেন, করোনার প্রভাব মোকাবেলায় সরকার ও বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা প্যাকেজের সফল বাস্তবায়ন নিশ্চিতকরণে কঠোর নজরদারি জোরদার করা হবে। অর্থবছরের সামনের দিনগুলোতে ব্যাংকিং খাতের সার্বিক তারল্য পরিস্থিতি ও অভ্যন্তরীণ অর্থনীতির গতি-প্রকৃতির উপর নির্ভর করে মুদ্রানীতি ও এর হাতিয়ারসমূহের যথাযথ ব্যবহারে বাংলাদেশ ব্যাাংক বিশেষভাবে প্রস্তুত রয়েছে। 

নতুন মুদ্রানীতিতে সরকারের ঋণ গ্রহণ লক্ষ্যমাত্রার আলোকে ৭৬ হাজার ৫০০ কোটি টাকা ঋণ যোগান বাড়ানোর প্রক্ষেপণ রাখা হয়েছে। আর মোট অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৭ দশমিক ৮০ শতাংশ।

নতুন মুদ্রানীতিতে সবচেয়ে জোর দেয়া হয়েছে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ওপর। একইসাথে ঋণ যেন অনুৎপাদনশীল খাতে গিয়ে মূল্যস্ফীতি না বাড়ায় সেদিকে নজর রাখতে বলা হয়েছে।

নতুন মুদ্রানীতিতে উল্লেখ করা হয়, করোনা মহামারির প্রভাবে সামষ্টিক অর্থনীতি এখনো প্রয়োজনীয় মাত্রায় ঘুরে দাঁড়ায়নি। এমন পরিস্থিতিতে সরকারের রাজস্ব বাজেটে ঈপ্সিত ৭ দশমিক ২ শতাংশ জিডিপি অর্জনে আর্থিক খাতে প্রয়োজনীয় অর্থ সরবরাহ নিশ্চিতকরণের পাশাপাশি মূল্যস্ফীতি ৫ দশমিক ৩ শতাংশের মধ্যে সীমিত রাখার লক্ষ্য সামনে রেখে ২০২১-২২ অর্থবছরের মুদ্রানীতি এবং অর্থ ও ঋণ কর্মসূচি প্রণয়ন করা হয়েছে। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //