কর্মী ছাঁটাই বন্ধে কঠোর হুঁশিয়ারি কেন্দ্রীয় ব্যাংকের

বিভিন্ন অজুহাতে কর্মী বেসরকা‌রি ব্যাংকগুলোকে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক। সোমবার (১৩ সেপ্টেম্বর) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) একটি প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাদের হুঁশিয়ারি দেওয়া হয়।

বৈঠকে গভর্নর ফজলে কবির ও ডেপুটি গভর্নরসহ সং‌শ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এবিসি’র প্র‌তি‌নি‌ধিদলের নেতৃত্ব দেন সংগঠন‌টির চেয়ারম্যান আলী রেজা ইফতেখার।

কেন্দ্রীয় ব্যাং‌কের নির্বাহী প‌রিচালক সিরাজুল ইসলাম বলেন, করোনার কারণে চাকরি থেকে ছাঁটাইয়ের প্রমাণ পেলে ওই ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে ব্যাংকগুলোকে বলা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ের এক কর্মকর্তা বলেন, কর্মীদের কারণে করোনার মধ্যে ব্যাংকগুলো আগের চেয়ে বেশি মুনাফা পেয়েছে। এরপরও অনেক প্রতিষ্ঠান অকারণে কর্মী ছাঁটাই করেছে। এর ফলে পুরো ব্যাংক খাতের কর্মীরা আতঙ্কে ভুগছেন, যা দূর করতে শিগগিরই নির্দেশনা দেওয়া হবে।

করোনা মহামা‌রির সময়েও অবৈধভাবে নানামুখী চাপ সৃষ্টিতে স্বেচ্ছায় পদত্যাগ করতে বাধ্য করা হ‌চ্ছে ব্যাংকগুলোতে। আবার কোনো কোনো ব্যাংক বি‌ভিন্ন অজুহাতে কর্মী ছাঁটাই করছে।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে এ বছরের ৯ আগস্ট পর্যন্ত ছয়‌টি বেসরকারি ব্যাং‌কে বি‌শেষ পরিদর্শন করে কেন্দ্রীয় ব্যাংক এমন তথ্য পায়।‌ পরিদর্শনে উঠে এসেছে, করোনাকালে ছয়টি বেসরকারি ব্যাংকে ৮ মাসে ব্যাংকের তিন হাজার ৩১৩ জন কর্মকর্তা চাকরি ছেড়েছেন। কেউ পদত্যাগে বাধ্য হয়েছেন। কাউকে ছাঁটাই, অপসারণ ও বরখাস্ত করা হয়েছে। বিষয়‌টি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় ব্যাংক। তাই বাংলা‌দেশ ব্যাংকের পক্ষ থেকে এবিবির প্র‌তি‌নি‌ধিদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //