বাংলাদেশসহ ৭৪ দেশে ৯৩০০ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

বাংলাদেশসহ বিশ্বের ৭৪টি স্বল্পআয়ের দেশের জন্য ৯ হাজার ৩০০ কোটি মার্কিন ডলারের বিশেষ আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। 

করোনাভাইরাসের মহামারির কারণে বিশ্বজুড়ে অর্থনীতি বিপর্যস্ত। করোনার ধাক্কা মোকাবিলাসহ দরিদ্র দেশগুলোর পরিস্থিতি উন্নয়নে সংস্থাটি গতকাল বুধবার (১৫ ডিসেম্বর) এ ঘোষণা দেয়।

বিশ্বব্যাংকের ঋণ সহযোগী প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের (আইডিএ) এটাই সবচেয়ে বড় আর্থিক সহায়তা। বিশ্বব্যাংকের এ প্রতিষ্ঠান ৭৪টি দেশকে আর্থিক অনুদান দিয়ে থাকে। এই দেশগুলোর মধ্যে অধিকাংশই আফ্রিকা অঞ্চলের।

 দক্ষিণ এশিয়ায় আইডিএ’র এই তহবিল পাওয়ার যোগ্য দেশগুলো হচ্ছে বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও আফগানিস্তান।

এই অর্থ দেওয়ার ঘোষণা দিয়ে বিশ্বব্যাংক বলেছে, মহামারিসহ ভবিষ্যতের যেকোনো সংকট ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সাহায্য করবে এ তহবিল।

জাপান আয়োজিত দুইদিনের ভার্চুয়াল বৈঠকে এই তহবিলের অনুমোদন দেওয়া হয়।

বিশ্বব্যাংকের পক্ষ থেকে যে অর্থ দেওয়া হচ্ছে, সেই অর্থের ২ হাজার ৩৫০ কোটি মার্কিন ডলার এসেছে উচ্চ ও মধ্যম আয়ের দেশগুলো থেকে। এছাড়া পুঁজিবাজার ও বিশ্বব্যাংকের নিজস্ব তহবিল থেকেও এসেছে অর্থ। 

দরিদ্র দেশগুলোর করোনার সংকট মোকাবিলায় একে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

তিনি বলেন, উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবিলা এবং বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের জীবনমান উন্নত করতে একটি অখণ্ড ও দক্ষ প্ল্যাটফর্ম হিসেবে আইডিএ’র ওপর অংশীদাররা আস্থা রাখায় আমরা কৃতজ্ঞ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //