হজের নিবন্ধন শেষ হচ্ছে আজ, খোলা থাকবে ব্যাংক

সরকারি ব্যবস্থাপনায় চলতি মৌসুমে পবিত্র হজের নিবন্ধন আজ শনিবার (২৮ মে) শেষ হচ্ছে। তাই হজের কার্যক্রম নির্বিঘ্নে সম্পাদন করতে সাপ্তাহিক ছুটির দিন আজও ব্যাংক খোলা থাকবে। 

সব ব্যাংকের প্রধান কার্যালয়সহ সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গতকার শুক্রবার (২৭ মে) রাত ৮টার দিকে এ বিষয়ে একটি জরুরি নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীকে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

ধর্ম মন্ত্রণালয়ের অনুরোধে ও অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার এ সার্কুলার জারি করে। 

এতে বলা হয়, ‘সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বর্থে ব্যাংকের প্রধান শাখাসহ হজ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট জেলা ও উপজেলা পর্যায়ের প্রয়োজনীয় সংখ্যক শাখা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ২৮ মে পূর্ণ দিবস খোলার বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করা হলো।’

এর আগেও গত ২০ মে সার্কুলার জারি করে ২১ মে শনিবার হজ সংশ্লিষ্ট শাখা খোলা রাখতে বলেছিলে বাংলাদেশ ব্যাংক।

এদিকে গত বৃহস্পতিবার (২৬ মে) আরেক সার্কুলারে সব খরচ বাদে আসন্ন হজের সময় যাত্রীদের ১ হাজার ২০০ ডলার কিংবা এর সমপরিমাণ যে কোনো বিদেশি মুদ্রা সঙ্গে নেওয়ার অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। হজযাত্রীদের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রার ভ্রমণ কোটাও প্রযোজ্য হবে না।

অপরদিকে গতকাল রাতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজের নিবন্ধন শনিবার শেষ হবে। প্রাক নিবন্ধনের ক্রমিক ২৯৪৬২ এর মধ্যে থাকা হজ যাত্রীদের উক্ত সময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলো।

আগামী ৫ জুন থেকে হজ ফ্লাইট শুরু হয়ে শেষ হবে ৩ জুলাই। আর ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়ে শেষ হবে ১৪ আগস্ট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //