তিন মাসের মধ্যে জীবনযাত্রার ব্যয় কমে আসবে: গভর্নর

আগামী দুই থেকে তিন মাসের মধ্যে জীবনযাত্রার ব্যয় কমে আসবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। পাশাপাশি মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারের অস্থিরতা দূর হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

আজ শনিবার (২৭ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) প্রাঙ্গণে ‘বার্ষিক ব্যাংকিং কনফারেন্স ২০২২’-এ যোগদানকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার বলেন, মূল্যস্ফীতি ও বৈদেশিক মুদ্রাবাজারের যে অস্থিরতা, তা দুই-তিন মাসের মধ্যে সহনীয় হয়ে আসবে। বাজারদরের ভিত্তিতে ডলার রেট নির্ধারণের ব্যবস্থা করা হবে।

ডলার সংকট প্রসঙ্গে তিনি বলেন, এটি একটি জটিল সমস্যা। আমাদের সকলকে ধৈর্য ধরতে হবে। বর্তমানে আমরা যে মুদ্রাস্ফীতির সম্মুখীন হচ্ছি, তা আমদানি-প্ররোচিত। ডলারের দাম স্বল্পমেয়াদি প্রবাহ, রেমিট্যান্স ও রপ্তানি এবং বহিঃপ্রবাহ ও আমদানির ওপর নির্ভর করে। সবকিছুর মধ্যে ভারসাম্য থাকলে দাম স্থিতিশীল থাকে।

তিনি আরো জানান, আগামী দুই-তিন মাস পর এ বিষয়ে আরো কিছু বলা সম্ভব হবে। 

দেশের ব্যাংকিং খাত সম্পর্কে গভর্নর বলেন, অবস্থা দ্রুত পরিবর্তিত হচ্ছে। কোভিড-১৯ এর প্রভাব এবং বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতার কারণে একটি জটিল পরিবেশে নতুন চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে এ খাত। টেকসই প্রবৃদ্ধির জন্য ‘টেকসই ব্যাংকিং’কে উৎসাহিত করা এই পরিস্থিতিতে বিশেষভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেইসাথে প্রযুক্তির ব্যবহারও প্রয়োজন। প্রযুক্তির বিবর্তনের সাথে, সমগ্র খাতেরই একটি বিশাল রূপান্তর ঘটেছে, যেখানে অর্থ লেনদেনের পদ্ধতি এবং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকাণ্ডে এসেছে আমূল পরিবর্তন।

কেন্দ্রীয় ব্যাংকের প্রধান বলেন, বাণিজ্যিক ব্যাংকগুলোকে নৈতিকতা মেনে মুনাফা করতে হবে। খেলাপি ঋণ ব্যাংকের প্রভিশন এবং তারল্যের ওপর প্রভাব ফেলছে। ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় জোর দেয়া হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //