রেমিট্যান্স কেনার ডলার রেট কমালো ব্যাংক

বিদেশ থেকে রেমিট্যান্স সংগ্রহ এবং রপ্তানি বিল কেনার ক্ষেত্রে একক নীতি অনুসরণ করছে ব্যাংকগুলো। গৃহীত নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ অক্টোবর থেকে প্রতি ডলার ১০৭ টাকা ৫০ পয়সায় রেমিট্যান্স সংগ্রহ করবে ব্যাংকগুলো। ডলার প্রতি আগের দর ১০৮ টাকা থেকে ৫০ পয়সা কমিয়ে নতুন দর স্থির করা হয়েছে।

আজ সোমবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) সঙ্গে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল করিম। সোনালী ব্যাংকের এমডি পদাধিকারবলে বাফেদার চেয়ারম্যান।

আফজাল করিম বলেন, এ বৈঠকের মাধ্যমে শুধুমাত্র রেমিট্যান্স কেনার ক্ষেত্রে আগের দাম সংশোধন করা হয়েছে। বাকিগুলোতে কোন পরিবর্তন আসেনি। এখন ১০৭ টাকা ৫০ পয়সায় রেমিট্যান্স এবং ৯৯ টাকায় রপ্তানি বিল সংগ্রহ করবে ব্যাংকগুলো।

আন্তব্যাংক ডলার লেনদেনের ক্ষেত্রে দুই দামের মধ্যবর্তী একটি সংখ্যা নির্ধারণ করা হয়েছে। নতুন নির্ধারিত দাম অনুযায়ী রেমিট্যান্স ও রপ্তানি বিলের গড় ১০৩ টাকা ২৫ পয়সা। তবে ব্যাংকগুলো চাইলে এই দরের সঙ্গে এক টাকা লাভ করে ১০৪ টাকা ২৫ পয়সায় অন্য ব্যাংকের কাছে ডলার বিক্রি করতে পারবে। এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে আগামী অক্টোবরের ১ তারিখ থেকে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //