রেমিট্যান্স পাঠাতে দিতে হবে না চার্জ

দেশে বৈধভাবে রেমিট্যান্স পাঠাতে বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের এখন থেকে আর কোনো চার্জ দিতে হবে না। পাশাপাশি ছুটির দিনেও রেমিট্যান্স পাঠাতে পারবেন তারা। 

চলমান ডলার সংকটে কাটাতেই এমন উদ্যোগ নিয়েছে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবি ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর সংগঠন বাফেদা।

আজ রবিবার (৬ নভেম্বর) সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এক বৈঠক শেষে সোনালী ব্যাংকের এমডি ও বাফেদার চেয়ারম্যান আফজাল করিম এসব সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, প্রবাসীরা যাতে বেশি করে রেমিট্যান্স পাঠাতে পারে এজন্য এবিবি ও বাফেদার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এখন থেকে ব্যাংকগুলো ১০৭ টাকায় রেমিট্যান্স এবং ১০০ টাকায় রপ্তানি আয় সংগ্রহ করবে। একই সাথে প্রবাসীদের সুবিধার্থে রেমিট্যান্স পাঠাতে চার্জ বা কমিশন ফিও লাগবে না, তা মওকুফ করা হয়েছে। কোনো ধরনের খরচ ছাড়া সোমবার (৭ নভেম্বর) থেকে প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠাতে পারবেন।

সোনালী ব্যাংকের এমডি বলেন, ছুটির দিনেও রেমিট্যান্স পাঠাতে পারবেন প্রবাসীরা। কারণ ছুটির দিনও এক্সচেঞ্জ হাউজ খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ব্যাংকগুলোর পক্ষ থেকে।

এদিকে, কেন্দ্রীয় ব্যাংক দেশের বিভিন্ন ব্যাংককে নির্দেশনা দিয়েছে বেশি করে ডলার যাতে দেশে আসে। তা আমলে নিয়ে এবিবি ও বাফেদা কিছু উদ্যোগ নিয়েছে।

এজন্য ডলার সংকট নিরসনে গত ২৩ অক্টোবর প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের বিপরীতে ডলার কেনার সর্বোচ্চ দর ৫০ পয়সা কমিয়ে ১০৭ টাকা করা হয়। আর রপ্তানি বিল ৫০ পয়সা বাড়িয়ে করা হয় ৯৯ টাকা ৫০ পয়সা।

যা গত ২৬ সেপ্টেম্বর এক সভায় ১০৭ টাকা ৫০ পয়সা প্রবাসী আয়ে এবং রপ্তানি আয়ে নির্ধারণ করা হয় ৯৯ টাকা। এছাড়া গত ১১ সেপ্টেম্বর প্রথম ব্যাংকারদের সভায় এক্সপোর্ট প্রসিডে ৯৯ টাকা ও রেমিট্যান্সের ডলার ১০৮ টাকায় কেনার সিদ্ধান্ত হয়।

তারপরও কিছুতেই কাজ হচ্ছে না। হুন্ডির কবলে পড়ে প্রবাসী আয় ধারাবাহিকভাবে কমছে। গত অক্টোবরে রেমিট্যান্স কমে ১৫৩ কোটি ডলারের নিচে নেমেছে। যা গত ৮ মাসের মধ্যে সর্বনিম্ন। যেখানে অর্থবছরের প্রথম দুই মাসে গড়ে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স এসেছিল।

তারপরের সেপ্টেম্বরে কমে ১৫৪ কোটি ডলারে এসেছে রেমিট্যান্স। কিন্তু আমদানি সেভাবে কমেনি। ফলে ডলার সংকটে পড়েছে অনেক ব্যাংক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //