খেলাপি ঋণে বিশাল ছাড়

বৈশ্বিক মহামারির কারণে দেশের ব্যবসা-বাণিজ্যে মন্দাভাব কাটিয়ে উঠতে খেলাপি ঋণে বিশাল ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

আজ রবিবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে এ ছাড়ের তথ্য জানিয়েছে। একই সঙ্গে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের সিইও ও ব্যবস্থাপনা পরিচালকদের নিকট পাঠানো হয়েছে এ ছাড়ের নির্দেশনা।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, খেলাপি ঋণের কিস্তির অর্ধেক দিলেই ওই ঋণ নিয়মিত হবে। পূর্বের ঘোষণাতে ঋণের এই কিস্তি ৭৫ শতাংশ দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। 


বাংলাদেশ ব্যাংকের এ প্রজ্ঞাপনে আরও বলা হয়, ‘বহিঃবিশ্বে যুদ্ধ অবস্থা দীর্ঘায়িত হওয়ায় এর দীর্ঘ মেয়াদি নেতিবাচক প্রভাবে শিল্পের উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। এর ফলে ঋণগ্রহীতাদের প্রকৃত আয় কমে গেছে। এ অবস্থায়, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখা এবং ঋণগ্রহীতাদের ঋণের কিস্তি পরিশোধ সহজতর করার জন্য এই নির্দেশনা দেওয়া দেওয়া যাচ্ছে যে, মেয়াদি ঋণের বিপরীতে চলতি বছরের অক্টোবর থেকে ডিসেম্বর সময়কাল পর্যন্ত কিস্তির ন্যূনতম ৭৫ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ পরিশোধ করা হলে ওই ঋণসমূহ বিরূপমানে শ্রেণিকরণ (খেলাপি) করা যাবে না। ’

‘সার্কুলারের মাধ্যমে সুবিধাপ্রাপ্ত মেয়াদি ঋণের চলতি বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত প্রদেয় কিস্তির অপরিশোধিত অংশ বিদ্যমান ঋণের পূর্বনির্ধারিত মেয়াদ শেষ হওয়ার পরবর্তী এক বছরের মধ্যে সমান কিস্তিতে প্রদেয় হবে। তবে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অবশিষ্ট মেয়াদকালের সাথে বর্ধিত এক বছর সময়কে বিবেচনায় নিয়ে ঋণের কিস্তি পুনঃনির্ধারণ করে নতুন সূচি অনুযায়ী আদায় করা যাবে।’

খেলাপি ঋণের কিস্তি সম্পর্কিত পূর্বের সার্কুলারের অন্যান্য নির্দেশনা বহাল থাকবে। এ নির্দেশনা শিগগিরই কার্যকর হবে বলে সার্কুলারে বলা হয়েছে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //