নতুন মুদ্রানীতি ঘোষণা

ব্যাংকগুলো সর্বোচ্চ ১২ শতাংশ সুদে ঋণ দিতে পারবে

বাংলাদেশ ব্যাংক চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য প্রযোজ্য নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে। মুদ্রানীতি অনুযায়ী, বাণিজ্যিক ব্যাংক এখন চাইলে সর্বোচ্চ ১২ শতাংশ পর্যন্ত সুদে ভোক্তা ঋণ দিতে পারবে। এতদিন এ ক্ষেত্রে সুদের সর্বোচ্চ হার ছিল ৯ শতাংশ।

একইভাবে, আমানতের ক্ষেত্রে প্রদেয় ন্যুনতম সুদের হারও প্রত্যাহার করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ রবিবার (১৫ জানুয়ারি) গভর্নর আব্দুর রউফ তালুকদার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে সম্মেলনে এ মুদ্রানীতি ঘোষণা করেন।

পলিসি রেট বাড়ানোতে কেন্দ্রীয় ব্যাংক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দিয়ে থাকে, তা ২০২২-২৩ অর্থবছরের প্রথম ৬ মাসের হার ৫ দশমিক ৭৫ শতাংশ থেকে বেড়ে ৬ শতাংশ হবে। উল্লেখ্য, এই সুদের হারকে ‘রেপো রেট’ বলা হয়।

অপরদিকে, ‘রিভার্স রেপো রেট’, অর্থাৎ যে সুদের হারে কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে থাকে, তা ৪ শতাংশ থেকে বেড়ে ৪ দশমিক ২৫ শতাংশ হবে।

রেপো রেট বেড়ে যাওয়ায় ঋণ নেওয়া আগের তুলনায় ব্যয়বহুল হবে, যেটি বাংলাদেশ ব্যাংককে গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বেশি মাত্রার মূল্যস্ফীতির মোকাবিলায় সহায়তা করবে।

২৯ মের পর চতুর্থ বারের মতো পলিসি রেট বাড়ালো বাংলাদেশ ব্যাংক।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরোক্ষ ও প্রত্যক্ষ প্রভাবে বিশ্বজুড়ে সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন দেখা দিয়েছে। এর ফলে সৃষ্ট মূল্যস্ফীতির চাপ কমাতে বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংকগুলো যেসব উদ্যোগ নিচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়েই বিশ্বব্যাংক এই উদ্যোগ নিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //