যে কারণে এসএমই অর্থায়নে আসছে পরিবর্তন

তারল্য সংকটের কারণে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) খাতের ঋণের ধরনের পরিবর্তন আনছে বাংলাদেশ ব্যাংক। এতদিন ‘পুনঃঅর্থায়ন’ থেকে ঋণ বিতরণ করা হতো এখন ধরন বদলে দেওয়া হবে ‘প্রাক-অর্থায়ন’ হিসেবে। 

গতকাল বুধবার (২ ফেব্রুয়ারি) এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বাংলাদেশ ব্যাংক কর্তৃক বৈদেশিক মুদ্রা বিক্রয়জনিত কারণে ব্যাংকিং খাত হতে ব্যাপক পরিমাণ স্থানীয় মুদ্রা কেন্দ্রীয় ব্যাংকে জমা হচ্ছে। ফলশ্রুতিতে ব্যাংকগুলো অর্থের অন্তঃপ্রবাহ হ্রাস পেয়েছে বিধায় সিএমএসএমই খাতে ঋণ প্রদানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে মর্মে বাংলাদেশ ব্যাংক অবহিত হয়েছে।’

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ‘বর্ণিত প্রেক্ষাপট বিবেচনায় সরকারের অগ্রাধিকার খাত হিসেবে সিএমএসএমই খাতে ঋণপ্রবাহ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত শিরোনামোক্ত পুনঃঅর্থায়ন স্কিমকে এখন থেকে প্রাক-অর্থায়ন স্কিম হিসেবে ঘোষণা করা হলো।’ ‘ইতিপূর্বে পুনঃঅর্থায়নের জন্য যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান (পিএফআই) হিসেবে চুক্তিবদ্ধ হয়েছে, সেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে তাদের জন্য বরাদ্দকৃত অর্থ প্রাক-অর্থায়ন হিসেবে প্রদান করা হবে। ঋণ প্রদানের অগ্রগতি বিবেচনাপূর্বক এখন থেকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ত্রৈমাসিক ভিত্তিতে ওই তহবিল হতে আগাম অর্থ সরবরাহ করা হবে।

অংশগ্রহণকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বর্ণিত প্রাক-অর্থায়ন তহবিল ব্যবহারের দক্ষতা পর্যালোচনান্তে বাংলাদেশ ব্যাংক তহবিল বরাদ্দসহ যেকোনো বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।’

বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে যেসব ঋণ বা বিনিয়োগ ইতিমধ্যে বিতরণ করা হয়েছে, সেসব ঋণ বা বিনিয়োগের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা কার্যকর থাকবে। এ ক্ষেত্রে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ইতিমধ্যে দেওয়া ঋণ বা বিনিয়োগের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা নিতে চলতি ফেব্রুয়ারি মাসের মধ্যে এ বিভাগে আবেদন দাখিল করতে হবে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //