যে কারণে দেউলিয়া সিলিকন ভ্যালি ব্যাংক

আর্থিক সংকটে বন্ধ হওয়া সিলিকন ভ্যালি ব্যাংক নিয়ে দুশ্চিন্তায় বিনিয়োগকারীরা। এরইমধ্যে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের রেগুলেটর ব্যাংকটির গচ্ছিত সম্পদ অধিগ্রহণ করেছে। বিশ্বব্যাপী এ নিয়ে তুমুল শঙ্কা কাজ করছে বড় বড় ব্যাংকগুলোর মধ্যে। কেন ব্যাংকটির এই বিপর্যয়।

আল জাজিরার এক বিশ্লেষণে এর কারণ হিসেবে সবার আগে উঠে এসেছে প্রযুক্তি নির্ভর স্টার্টআপে ঋণ দেয়া।

সিলিকন ভ্যালি ব্যাংক তার বেশিরভাগ অর্থ বিনিয়োগ করেছিল বন্ডে। যা নিরাপদ বিনিয়োগ হিসেবে ধরা হয়। মূলত যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের বন্ডে সুদের পরিমাণ বৃদ্ধির ফলে মুদ্রাস্ফীতি বাড়তে থাকে। আর তার ফলশ্রুতিতে কমে যায় বন্ডের মূল্যমান।

আরেকটি কারণ হলো যুক্তরাষ্ট্রে করোনা বৃদ্ধির ফলে টেক সেক্টরে বড় ধরণের পতন আসে। যার কারণে আমানতকারীরা তাদের মূলধন বিপর্যয় সামাল দিতে বিনিয়োগ তুলে নিতে থাকে। এসভিবি বিশাল আর্থিক ক্ষতি দিয়ে বন্ড বিক্রি করতে বাধ্য হয়। আমানতকারীদের ক্রমাগত অর্থ উত্তোলন ব্যাংকের এই বড় পতনে ভূমিকা রাখে।

জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ফাইনান্সিয়াল মার্কেট বিশেষজ্ঞ জেমন মাইকেল মনে করেন, ব্যাংকের পতনের আরেকটি কারণ হলো সুদের হার নির্ধারণ ও ঝুঁকি ব্যবস্থাপনায় বড় ধরণের ভুল করা। তারা স্বল্পমেয়াদি আমানত দীর্ঘমেয়াদি বন্ডে বিনিয়োগ করে। যখন সুদের হার বাড়িয়ে দেয়া হয় তখন বন্ডের দামও কমতে থাকে। এর ফলে সমস্ত সম্পদ বিক্রি করেও বিনিয়োগকারীদের টাকা শোধ করার মতো আমানত উঠে আসেনি।

ডিউক ইউনিভার্সিটির প্রফেসর ক্যাম্পবেল আর হার্ভে বলেন, ঘটনাটি ব্যাংকগুলোর জন্য উদহারণ। কারণ গচ্ছিত আমানত বেশ কয়েকটি খাতে বিনিয়োগ করতে হয় একটি খাতে নয়। ব্যাংকের ঋণ ও আমানত বহুমুখী খাতে বিনিয়োগ না করার মাশুল দিয়েছে সিলিকন ভ্যালি ব্যাংক।

এসভিবি ১৬তম বড় ব্যাংক। যাকে বলা হয় মধ্যসারির ব্যাংক। ফেডারেল ডিপওজিট ইন্সুরেন্স কর্পোরেশনের তথ্যমতে, গেল বছরের ডিসেম্বরে বিনিয়োগকারীদের ২০৯ বিলিয়ন সম্পদ ছিল এর বাইরে আরো ১৭৫ বিলিয়ন আমানতের অর্থ ছিল। যার বিপরীতে আমেরিকার সবচেয়ে বড় ব্যাংক জেপি মরগান চেজের গচ্ছিত আমানত ছিল ৩,৬৭ ট্রিলিয়ন।

শুধু তাই নয় এসভিবির প্রযুক্তিখাতে বড় ধরণের প্রভাব আছে। আর্থিক প্রতিষ্ঠানগুলো সিলিকন ভ্যালি ব্যাংকে টেক স্টার্টআপের বড় ঋণ সরবরাহকারী হিসেবে দেখতো। যেখানে অন্য ব্যাংকগুলো এই খাতে ঋণ দেয়াকে ঝুকি মনে করতো।

যদিও আমানতকারীদের অর্থ অনেকটাই নিরাপদ বলছে ব্যাংক। বিয়ার স্টিয়ান্স এবং লেম্যান ব্রাদারস এর মতো প্রতিষ্ঠান অনেক খাতে বিনিয়োগ করেছিল। যেখানে এসভিবি একটি খাতে বিনিয়োগ করেছে এবং অন্যসব ব্যাংকের সাথে তাদের লেনদেনও ছিল সীমিত।

ব্যাংক তার তারল্য সংকট দূর করতে ঋণ নিতে পারবে। এছাড়াও আমেরিকার অন্য ব্যাংকগুলো এখন আর্থিক দুরবস্থার মধ্যে নেই, যা সিলিকন ভ্যালি ব্যাংকের জন্য আশার কারণ হতে পারে।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //