ব্যাংকে এক পরিবারের ৩ জনের বেশি পরিচালক নয়

ব্যাংক কোম্পানি আইনের সর্বশেষ সংশোধনী অনুযায়ী কোনো ব্যাংকে এক পরিবার থেকে তিন জনের বেশি সময়ে পরিচালক থাকার সুযোগ নেই। এই আইন প্রতিপালন করতে স্বল্প সময়ের মধ্যে একক পরিবার হতে পরিচালক সংখ্যা তিনজনে নামিয়ে আনতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আজ বুধবার (২৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩-এর ১৫(১০) ধারা পরিপালনের বিষয়ে গত ২৬ জুন বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশিত এবং এ তারিখ থেকে কার্যকর ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩ (২০২৩ সালের ১৩ নম্বর আইন)-এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ (সংশোধন ২০১৮) এর ১৫(১০) ধারায় কোনো একক পরিবার থেকে চার জনের বেশি সদস্য একই সময় কোনো ব্যাংক কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকবে না মর্মে উল্লেখ ছিল।

ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩-এ ধারা ১৫-এর উপধারা (১০) নিম্নরূপভাবে সংশোধন করা হয়েছে—আপাতত বলবৎ অন্য কোনো আইন অথবা কোনো ব্যাংক-কোম্পানির সংঘ বা স্মারক বা সংঘবিধিতে যা কিছুই থাকুক না কেন, কোনো একক পরিবার থেকে ৩  জনের বেশি সদস্য একই সময় কোনো ব্যাংক কোম্পানির পরিচালক পদে অধিষ্ঠিত থাকবে না।

এ অবস্থায় ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন, ২০২৩-এর ধারা ১৫-এর উপধারা (১০)-এর উদ্দেশ্য পূরণকল্পে কোনো ব্যাংক-কোম্পানির পরিচালকের পদত্যাগ করা আবশ্যক হলে পরিচালকদের মধ্য থেকে কোন পরিচালক এই পদ ত্যাগ করবেন, তা পরিচালকদের পারস্পরিক সমঝোতার মাধ্যমে নির্ধারিত হবে এবং পারস্পরিক সমঝোতায় উপনীত হতে ব্যর্থ হলে—তা পরিচালনা পর্ষদের সভায় লটারি অনুষ্ঠানের মাধ্যমে নির্ধারণ করতে হবে।

স্বল্পতম সময়ের মধ্যে এক পরিবার থেকে পরিচালকের সংখ্যা তিন জনে নামিয়ে এনে বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ডিভিশন-২-কে অবহিত করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //